ফোবানা সম্মেলন শুরু ৪ সেপ্টেম্বর

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা, ফোবানা’র ৩ দিনব্যাপী বাংলাদেশ সম্মেলনের ২৯ তম আসর শুরু হচ্ছে ৪ সেপ্টেম্বর।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 02:30 PM
Updated : 27 August 2015, 03:34 PM

এবারের আসর বসছে নিউ ইয়র্ক সিটির কুইন্সের ইয়র্ক কলেজের পারফর্মিং আর্ট সেন্টার মিলনায়তনে।

এই সম্মেলনে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিনিধি হিসেবে যোগ দিচ্ছেন হোয়াইট হাউজের এশিয়ান-আমেরিকান বিষয়ক উপদেষ্টা ড. এন. নীনা আহমেদ।

‘হৃদয়ে আকাশ, প্রকাশে বাঙালি’ শ্লোগানে এবারের সম্মেলনে হাজার বছরের বাঙালি সংস্কৃতির রূপ উপস্থাপনের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন আয়োজকের দায়িত্বে থাকা প্রবাসীদের সংগঠন ‘বাংলাদেশ লিগ অব আমেরিকা’।

ফোবানার বাংলাদেশ সম্মেলনের প্রস্তুতি নিচ্ছেন শিল্পীরা । ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

আয়োজক সংগঠনের কর্মকর্তারা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, গত ২৮ বছরের অভিজ্ঞতার আলোকে সবকিছুর পরিকল্পনা করা হয়েছে।

‘মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ’ ছাড়াও অটিজম, ব্যবসা-বিনিয়োগ, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য, আমেরিকার মূলধারার রাজনীতি বিষয়ক সেমিনারে অংশ নেবেন বিশেষজ্ঞরা। কাব্য জলসা, ফ্যাশন শো এবারের সম্মেলনের অন্যতম প্রধান আকর্ষণ।

আয়োজকদের সদস্য সচিব জাকারিয়া চৌধুরী বলেন, “কানাডা ও আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে কয়েকশ’ বাঙালি পরিবার এ উপলক্ষে নিউ ইয়র্কে আসছেন। চারদিকে উৎসাহের আমেজ টের পাওয়া যাচ্ছে সম্মেলন ঘিরে।”  

ফোবানার উদ্বোধনী অনুষ্ঠানের নাম দেয়া হয়েছে ‘ফিরে চল মাটির টানে’।

ফোবানার বাংলাদেশ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ দৃশ্য ধারন করা হচ্ছে টাইমস স্কোয়ারে। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

টাইমস স্কোয়ারে ফোবানার বাংলাদেশ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ দৃশ্যে অংশ নেন ভিনদেশীরাও । ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

সাংস্কৃতিক কমিটির প্রধান শারমিন রেজা ইভা জানান, সেলিমা আশরাফের পরিচালনায় উদ্বোধনী সংগীতে অংশ নেবেন শতাধিক শিল্পী। সংগীত পরিচালক হিসাবে আছেন নাদিম আহমেদ।

ছোট এবং প্রাপ্তবয়স্কদের অংশগ্রহণে বিশেষ নাচের পরিবেশনার পরিচালনা, কোরিওগ্রাফি ও পোশাক পরিকল্পনায় রয়েছেন অ্যানি ফেরদৌস।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি চলছে পুরোদমে, অ্যাস্টোরিয়ার বিপা মিলনায়তনে গান এবং নাচের প্রস্তুতি চলছে বলেও জানান শারমিন রেজা ইভা।

টাইমস স্কয়ারে দেশী-বিদেশীদের অংশগ্রহণে তৈরি করা হয়েছে ফোবানার অতিথিদের নিউ ইয়র্কে স্বাগত জানানোর ভিডিও।

শিল্পীদের তালিকায় সর্বশেষ যোগ হয়েছে মুকাভিনেতা কাজি মশহুরুল হুদা এবং লোকসংগীত শিল্পী অনিমা মুক্তি গোমেজ। এবারের সম্মেলনে শিল্পী তালিকায় থাকছেন ফেরদৌস ওয়াহিদ, হাবিব, মিতালী মুখার্জি প্রমুখ।

সম্মেলন কেন্দ্রে থাকবে খাবার এবং বিভিন্ন পণ্যের স্টল।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com