সাকা চৌধুরীর মৃত্যুদণ্ড বহালের দাবি নিউ ইয়র্কে

একাত্তরে মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর চূড়ান্ত রায়ে ফাঁসির আদেশ বহালের দাবিতে মানববন্ধন হল আমেরিকায়।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 03:27 PM
Updated : 27 July 2015, 03:27 PM

রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় ‘নিউ ইয়র্ক প্রবাসী নাগরিক সমাজ’র ব্যানারে এক মানববন্ধন হয়। এখান থেকে ঘোষণা দেওয়া হয় ঢাকার গণজাগরণ মঞ্চের মতো সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির চূড়ান্ত রায় নিয়ে ‘ষড়যন্ত্রের আশংকায়’ নিউ ইয়র্কেও গণঅবস্থান কর্মসূচি হবে। সাকা চৌধুরীর চূড়ান্ত রায় ঘোষণা পর্যন্ত চলবে এই কর্মসূচি।

‘মানবতাবিরোধী অপরাধীদের ক্ষমা নাই’ লেখা ব্যানার হাতে দাঁড়ান প্রবাসীরা। এতে অংশ নিয়ে কবি ও লেখক বেলাল বেগ বলেন, “সালাহউদ্দিন কাদের চৌধুরী আত্মস্বীকৃত রাজাকার ও খুনি।তাই দেশবাসী তার ফাঁসির রায় কার্যকর দেখতে চায়।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সেক্রেটারি মনোয়ারুল ইসলাম বলেন, “সাকা চৌধুরীর ফাঁসির রায় কমিয়ে যাবজ্জীবন করা হচ্ছে বলে গুঞ্জন উঠেছে। কিন্তু বাংলার মানুষ তা মেনে নেবে না।”

একাত্তরের ঘাতক সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় বহাল রাখার দাবিতে নিউইয়র্কে মানববন্ধনে বক্তব্য রাখছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সেক্রেটারি মনোয়ারুল ইসলাম। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মিথুন আহমেদ বলেন, “একাত্তরের ঘাতকদের সমস্ত সম্পত্তি সরকারের বরাবরে বাজেয়াপ্ত করতে হবে এবং এগুলো একাত্তরের শহীদ পরিবার এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে বন্টন করা দরকার।”

আব্দুর রহিম বাদশা বলেন, “একাত্তরের ঘাতক এবং তাদের প্রতিনিধিত্বকারী দল জামাত-শিবির নিষিদ্ধ করতে হবে।”

আরও বক্তব্য দেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার এ বি সিদ্দিক এবং রেজাউল বারী, সাবেক ছাত্রনেতা রাজিব আহসান, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা হাকিকুল ইসলাম খোকন, আব্দুর রহিম বাদশা এবং এম এ মালেক, ছাত্রলীগ নেতা জেড এ জয়, গণজাগরণ মঞ্চের মিনহাজ আহমেদ সাম্মু, গোপাল সান্যাল প্রমুখ। উপস্থাপনায় ছিলেন মোজাহিদ আনসারী।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com