মোদীর সফর ভুল স্বীকারে বিএনপির জন্য অপূর্ব সুযোগ: সুরঞ্জিত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন বাংলাদেশ সফরকে বিএনপিসহ ‘অন্ধ ভারতবিরোধীদের’ সামনে ভুল স্বীকারের অপূর্ব সুযোগ হিসেবে অভিহিত করেছেন আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2015, 12:14 PM
Updated : 1 June 2015, 12:14 PM

সোমবার রাজধানীতে চলমান রাজনীতি নিয়ে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

সুরঞ্জিত বলেন, “নরেন্দ্র মোদীর বাংলাদেশে আগমন নতুন একটি মাইলফলক সৃষ্টি করবে। একে কেন্দ্র করে আমাদের মধ্যে যারা এতোদিন অন্ধ ভারতবিরোধী রাজনীতি করেছেন তাদের জন্য অপূর্ব সুযোগ- অতীতের ভুল স্বীকার করে রাজনীতিকে শুদ্ধ করার।

‘বিএনপি ভারতবিরোধী রাজনৈতিক অবস্থান’ নিয়ে ভুল করেছে মন্তব্য করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য বলেন, “রাজনীতিতে ভুল করে ভুল স্বীকার করলে তাতে কোনো লজ্জা নেই। বরং এতে রাজনীতি আরও সমৃদ্ধ হয়। আমরা এখন দুঃসময় কাটিয়ে একটি সুসময়ে এসে পৌঁছেছি।”

ভারত বিরোধিতা অবস্থান নেওয়ার কথা অস্বীকার করে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপনের সাম্প্রতিক এক বক্তব্যের সূত্র ধরে এ কথা বলেন সুরঞ্জিত।

“আপনারাই বলুন এই কথাটা কি ঠিক? এর চেয়ে সত্যের অপলাপ কিছু হতে পারে না। এর চেয়ে নির্লজ্জ মিথ্যা আর কিছু হতে পারে না। বিএনপি ২১টি বছর এ দেশে পাকিস্তানি কায়দায় বৃহৎ প্রতিবেশী ভারতের বিরুদ্ধে বিষোদ্গার করে ভারতবিরোধী রাজনীতি করেছে এবং পাকিস্তানের দোসর হয়ে কাজ করেছে।”

বিএনপির প্রতি ইঙ্গিত করে সুরঞ্জিত বলেন, “কাজেই তাদের এই কথাটা বলতে হবে, আমরা অতীতে একটি বৃহৎ প্রতিবেশী দেশ যারা আমাদের মুক্তিযুদ্ধের সময়ে সহায়তা করেছিল তাদের বিরোধিতা করে ভুল করেছি। আমরা অকারণে ভারতবিরোধিতা করব না।

“এই কথা স্বীকার করেই তাদের এগুতে হবে। এর মধ্যে কোনো ছলনা, চতুরতা ও প্রতারণার কোনো সুযোগ নেই।”

ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত সভায় সংগঠনের উপদেষ্টা ডা. এমদাদুল হকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সহ-সম্পাদক নারায়ন দেবনাথ ও সাম্যবাদী দলের নেতা হারুন চৌধুরী।