নাসিমের দিকে পাল্টা অভিযোগ খোকার

লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের পিছনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 11:11 AM
Updated : 3 March 2015, 11:20 AM

এই হত্যাকাণ্ডের জন্য বাংলাদেশ সরকারের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন তিনি।

অভিজিৎ হত্যার পরদিন নাসিমই বলেছিলেন, মাহমুদুর রহমান মান্নার সঙ্গে খোকার ফোনালাপে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলার যে কথা শোনা যায় তার প্রথম শিকার অভিজিৎ।

সাদেক হোসেন খোকা এবং অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তির সঙ্গে মাহমুদুর রহমান মান্নার টেলিফোনে কথা বলার দুটি অডিও ক্লিপ গত মাসের শেষ দিকে ফাঁস হয়। খোকার সঙ্গে কথোপকথনে  বিএনপি জোটের আন্দোলন জোরদারে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলার কথা বলতে শোনা যায় মান্নাকে।

ওই টেলিফোন কথোপকথন নিয়ে খবর প্রকাশের পর বিভিন্ন মহল থেকে তীব্র প্রতিক্রিয়ার মধ্যে নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্নাকে গ্রেপ্তার করা হয়। সেনা বিদ্রোহে উস্কানি দেওয়ার অভিযোগে মামলা হয় তার বিরুদ্ধে।

এর কয়েক দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসী হামলায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিৎ নিহত হলে তার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানকারী বিএনপির ভাইস চেয়ারম্যান খোকা এবং কারান্তরীণ মান্নাকে দায়ী করেন নাসিম।

তিনি বলেন, “মান্না-খোকার ফোনালাপে বিশ্ববিদ্যালয়ে লাশ চাওয়া হয়েছিল। অভিজিৎকে হত্যা করে প্রথম লাশটি ফেলেছেন ওনারা। দুঃখজনক হলেও সত্য, তারা তাদের প্রথম কার্যটি সম্পাদন করেছে।”

এর পর প্রথমবারের মতো সাংবাদিকদের সামনে এসে অভিজিৎ হত্যাকাণ্ডের পিছনে বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের হাত রয়েছে বলে অভিযোগ করেন খোকা।

এ হত্যাকাণ্ডের মধ্য দিয়ে পশ্চিমাদের কাছে বাংলাদেশে ‘জঙ্গিবাদের উত্থান’ ঘটার বার্তা দিয়ে সরকার তাদের সমর্থন পেতে চায় বলে অভিযোগ করেন তিনি।

সাদেক হোসেন খোকা বলেন, “অভিজিৎ রায়কে হত্যা করা হয়েছে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. নাসিমের নির্দেশে। নাসিম যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তখন তিনি চিহ্নিত সন্ত্রাসী এবং সর্বহারাদের সাথে আপোস করে তাদের জেলখানা থেকে ছেড়ে দিয়েছিলেন।

“তখন থেকে তাদের সাথেই মোহাম্মদ নাসিমের সখ্য এবং রাজনৈতিক হাতিয়ার হিসেবে যোগাযোগ ছিল।”

অভিজিৎ রায়কে ‘ইসলামবিদ্বেষী’ আখ্যা দিয়ে খোকা বলেন, “বর্তমানের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার লক্ষ্যে সরকারই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে। অভিজিতকে হত্যার উদ্দেশ্য হচ্ছে- পশ্চিমাদের বুঝানো যে বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান ঘটেছে। সেই কারণেই ‘সংখ্যালঘু’ ও ‘ইসলামবিদ্বেষী’ অভিজিতকে টার্গেট করা হয়।”

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎকে হত্যার জন্য জঙ্গিদের দায়ী করছে তার পরিবার।

এ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে উগ্রপন্থী ব্লগার ফারাবী শফিউর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে, যার বিরুদ্ধে অভিজিৎকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে।

রোববার রাতে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে যুক্তরাষ্ট্র যুবদলের সমাবেশে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান খোকা, যিনি কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদের সভাপতিত্বে সমাবেশে বিএনপি ও যুবদলের বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য দেন।