মান্নার চাওয়া প্রথম লাশ অভিজিৎ: নাসিম

লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডকে ফোনালাপে মাহমুদুর রহমান মান্নার বিশ্ববিদ্যালয়ে ‘লাশ ফেলার’ বক্তব্যের প্রথম প্রয়োগ বলে মনে করেন আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 03:14 PM
Updated : 27 Feb 2015, 06:12 PM

শুক্রবার দুপুরে দলীয় সভানেত্রীর ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের মতবিনিময় সভায় এ মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “মান্না-খোকার ফোনালাপে বিশ্ববিদ্যালয়ে লাশ চাওয়া হয়েছিল। অভিজিৎকে হত্যা করে প্রথম লাশটি ফেলেছেন ওনারা। দুঃখ জনক হলেও সত্য, তারা তাদের প্রথম কার্যটি সম্পাদন করেছে।”

বিএনপি নেতা সাদেক হোসেন খোকা এবং অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিফোনে কথা বলার দুটি অডিও ক্লিপ রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে আসে।

এতে মান্নাকে চলমান পরিস্থিতিতে সেনা হস্তক্ষেপের উদ্যোগে আগ্রহ প্রকাশ করতে শোনা যায়। পাশাপাশি বিএনপি জোটের আন্দোলন জোরদারে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলার কথাও বলতে শোনা যায় তাকে।

১৪ দলের সমন্বয়ক নাসিম বলেন, “অসাংবিধানিক পথে ক্ষমতায় যাওয়ার যে চক্রান্ত চলছে তার মুখোশ আজকে উন্মোচিত হয়ে গেছে। ধর্মান্ধ শক্তি যে অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডে জড়িত এতে কোন সন্দেহ নেই।

“এই ধরনের হত্যাকাণ্ডের মধ্য দিয়ে তারা শুধু একাত্তরের ঘাতকদের রক্ষাই নয়, যুদ্ধাপরাধীদের বিচারও বানচাল করতে চায়। এই খুনীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানাচ্ছি।”

নাসিম বলেন, হতাশ নেত্রী খালেদা জিয়া তার জীবনের রাজনৈতিক সব ভুলের জন্য গণতান্ত্রিক আন্দোলন ধ্বংস করেছে। ভবিষ্যতে যৌক্তিক আন্দোলনের দাবিতে কেউ হরতাল অবরোধ দেয় তাহলে তার কার্যকরিতা হারাবে।

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বডুয়ার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, জাসদের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আহমদ হোসেন ও গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম।