‘কিনে পাওয়া’ প্রতিবেদন নিয়ে বিএনপির ‘লাফালাফি’: আ. লীগ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির বাস্তব প্রতিফলন হিউম‌্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে ঘটেছে বলে বিএনপি মনে করলেও তা উড়িয়ে দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2017, 11:15 AM
Updated : 17 Jan 2017, 11:15 AM

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠনটিকে ‘ভাড়াটে’ আখ‌্যায়িত করে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ওই প্রতিবেদন ‘কিনে’ এখন তা নিয়ে ‘লাফালাফি’ করছে।    

হিউম‌্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিও) গত ১২ জানুয়ারি প্রকাশিত তাদের বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করে।

এরপর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, “এইচআরডব্লিউর প্রতিবেদন বাংলাদেশের বাস্তব চিত্র তুলে ধরেছে বলে বিএনপি মনে করে। তবে প্রকৃত অবস্থা আরও ভয়ঙ্কর।”

এর প্রতিক্রিয়া জানাতে মঙ্গলবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন হাছান মাহমুদ।

তিনি বলেন, “হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন একপেশে, মনগড়া ও ভুল তথ্যনির্ভর। এই বানোয়াট ও আজগুবি প্রতিবেদন প্রত্যাখ‌্যান করছে আওয়ামী লীগ।”

বিএনপির সমালোচনা করে হাছান বলেন,  “এরা ভাড়াটে সংগঠন, এদের প্রতিবেদন কিনে পাওয়া যায়। বিএনপি তা কিনেছে, তাদের নেতাদের লাফালাফিতে তাই প্রমাণিত হয়েছে।”

তিনি বলেন, “সংগঠনটি আন্তর্জাতিকভাবেই বিতর্কিত। তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যাপক অভিযোগ রয়েছে। একপেশে প্রতিবেদন, প্রশ্নবিদ্ধ অর্থায়ন, দুর্নীতি, অনিয়মসহ নানা অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।”

গ্রামীণ ফাউন্ডেশন থেকেও এইচআরডাব্লিও সংগঠনটি অর্থ পেয়ে থাকে বলে অভিযোগ করেন আওয়ামী লীগ নেতা।

“তারা বাংলাদেশে কিছু মানুষের মনগড়া তথ্যের উপর ভিত্তি করে রিপোর্ট প্রকাশ করে আসছে। জামায়াতের লবিস্ট ফান্ডের অর্থে তারা কাজ করে আসছে।”

২০০১-২০০৬ সাল পর্যন্ত আওয়ামী লীগ নেতা-কর্মীদের হত‌্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক এই মানবাধিকার সংগঠনটির ‘নিশ্চুপ’ থাকার সমালোচনাও করেন হাছান মাহমুদ।

হাছান মাহমুদ (ফাইল ছবি)

“হলি আর্টিজানের ঘটনায়, গুপ্ত হত্যার সময়, নিরাপরাধ মানুষকে হত্যার সময় তাদের বিবৃতি আমরা দেখতে পাইনি। কিন্তু তারা রাগীব আলীর জামিনের জন্য বিবৃতি দিয়েছিল। এতেই প্রমাণ হয়, এরা ভাড়াটে সংগঠন। পয়সায় তারা ভাড়া খাটে।”

“এরা যুদ্ধাপরাধের পক্ষে, রাগীব আলীর পক্ষে, নির্দিষ্ট রাজনৈতিক দল; বিএনপি-জামায়াতের পক্ষে ভাড়া খাটে। সাম্প্রতিক কর্মকাণ্ডে তাই প্রমাণ হয়েছে,” বলেন তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।