ভারতকে ‘ওপেন স্কাই’ দিলে হুমকিতে পড়বে দেশ: বিএনপি

প্রতিবেশী ভারতকে ‘ওপেন স্কাই’ সুবিধা দিলে বাংলাদেশের ‘নিরাপত্তা ও সার্বভৌমত্ব’ হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 01:23 PM
Updated : 9 Dec 2016, 01:32 PM

রাজধানীতে শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ধরনের উদ্যোগ থেকে দূরে থাকতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “বাংলাদেশের আকাশসীমা ও বিমানবন্দর ব্যবহার করতে ওপেন স্কাই বা মুক্ত আকাশ সুবিধা চায় ভারত। গণমাধ্যমেও এ নিয়ে খবর বেরিয়েছে। ১ ডিসেম্বর এক অনুষ্ঠানে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও মুক্ত আকাশ সুবিধার প্রস্তাবের কথা বলেছেন। আমরা মনে করি, এই সুবিধা দেওয়া হলে বাংলাদেশের নিরাপত্তা হুমকিতে পড়বে।

“ভারতকে মুক্ত আকাশ সুবিধা দেওয়া হলে সেটি হবে জাতীয় স্বার্থের পরিপন্থি এবং আমাদের অস্তিত্ব বিপন্নকারী পদক্ষেপ। এটি হবে দেশবিরোধী সিদ্ধান্ত। বিএনপির পক্ষ থেকে আমি এরকম দেশবিরোধী কর্মকাণ্ড থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।”

সাধারণভাবে ‘ওপেন স্কাই’ কোনো দুটি দেশের মধ্যে এমন চুক্তি, যার আওতায় ফ্লাইট সংখ্যা, গন্তব্যের সংখ্যা, আসন সংখ্যা ও দাম নিয়ে কোনো বিধিনিষেধ ছাড়া যে কোনো সংখ্যায় দুদেশের মধ্যে বাণিজ্যিক উড়োজাহাজ চলাচল করে। তবে বাস্তবে বিশেষ ক্ষেত্রে কিছু বিধিনিষেধ থাকে।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী বলেন, “ভারত বাংলাদেশের বিভিন্ন বন্দর, সড়ক ও মুক্ত আকাশ সুবিধা নিলে আক্ষরিক অর্থেই আমাদের নিরাপত্তা, স্বাধীনতা ও সার্বভৌমত্ব বলে কিছুই থাকবে না। বর্তমান বিনাভোটের সরকার ক্ষমতায় আসার পর ভারতের সাথে একের পর এক চুক্তি করে যাচ্ছে। তারা দেশকে ভারতের হাতে উজাড় করে দিচ্ছে।

“ভারতকে এরকম সুবিধা দেওয়া হলে আমাদের বিমানের ব্যবসা একচেটিয়াভাবে ভারতের কাছে চলে যাবে। এর পাশাপাশি দেশের বাইরে নিজস্ব ফ্রিকোয়েন্সিতে ভারত বাংলাদেশের বিমানবন্দর ও আকাশ ব্যবহার করতে পারবে। এতে আমাদের দেশের নিরাপত্তা হুমকির মুখে পড়বে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “কোনো দেশের সাথে আমাদের মুক্ত আকাশ সুবিধা দেওয়ার চুক্তি নেই। এতে দেশের কোনো লাভ হবে না। আমরা মনে করি, আমাদের স্বাধীনতাকে দুর্বল করবে। এজন্য আমরা এটার প্রতিবাদ জানাচ্ছি।

দেশের বিমান অবকাঠামো ও অন্যান্য সুবিধাদি পর্যাপ্ত নয় বলে বিশেষজ্ঞদের বরাত দিয়ে এই বিএনপি নেতা বলেন, “এমনিতেই অস্ট্রেলিয়া ও ইউরোপ বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরকে নিরাপত্তা হুমকিতে রেড এলার্ট জারি করেছে। এমতাবস্থায় ভারতকে মুক্ত আকাশের সুবিধা দেওয়া জাতীয় স্বার্থের বিরোধী বলে আমরা মনে করি।”

অন্যদের মধ্যে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, কাজী আসাদ, কেন্দ্রীয় মাসুদ আহমেদ তালুকদার, আসাদুল করীম শাহীন, মাহবুবুল হক নান্নু, মুনির হোসেন ও হারুনুর রশীদ ফিরোজ আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।