শেষ মুহূর্তে বিশ্ববাসী থাকবে না: হাসিনাকে ফখরুল

জঙ্গি দমনে সারা বিশ্ব বাংলাদেশের পাশে আছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘স্বৈরাচারী একনায়কের’ পাশে বিশ্ববাসী শেষ মুহূর্তে থাকবে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 06:18 PM
Updated : 24 July 2016, 06:26 PM

রোববার রাজধানীতে এক আলোচনা সভায় একথা বলেন তিনি।

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার কথা উল্লেখ করে শনিবার দলীয় এক সভায় শেখ হাসিনা বলেন, “এই ঘটনা ঘটানোর ফলে হয়তো অনেকের ভেতরে এই ধারণা ছিল যে, বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হবে, বাংলাদেশ বিশ্বের কাছে হেয় হবে।

“কিন্তু আমি এটুকু বলতে পারি, বিশ্বের প্রায় প্রতিটি দেশ থেকে সরকার প্রধান, রাষ্ট্র প্রধান; এমনকি কুইন এলিজাবেথ ও ডিউকসহ প্রত্যেকে আমার কাছে মেসেজ পাঠিয়েছে, চিঠি লিখেছে।”

প্রধানমন্ত্রীর এই বক্তব্য নিয়ে মির্জা ফখরুল বলেন, “ভারত আজকে একাত্মতা ঘোষণা করেছে। শুধু ভারত নয়, যুক্তরাষ্ট্র সহযোগিতা করতে চেয়েছে। প্রধানমন্ত্রী গতকাল বেশ করে বলেছেন যে, সমগ্র বিশ্ব আমার সঙ্গে আছে।

“আন্তর্জাতিক বিশ্ব বাংলাদেশের জনগণের সঙ্গে আছে, থাকবে। এখন একটা স্বৈরাচারী, একনায়ক যে দেশটাকে ধ্বংস করে দিতে কাজ করছে, তাদের সঙ্গে বিশ্ববাসী শেষ মুহূর্তে থাকবে না।”

জঙ্গিবাদ মোকাবেলায় বিদেশি সহযোগিতার ক্ষেত্রে ‘দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিষয়ে’ কোনো ছাড় দেওয়া হবে না বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব। 

তিনি বলেন, “আন্তর্জাতিক বিশ্বকে আমরা পরিষ্কার করে বলতে চাই, আমরা অবশ্যই তাদের সহযোগিতা চাই কিন্তু একইসঙ্গে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের ওপর কোনো রকম হস্তক্ষেপ এদেশের মানুষ সহ্য করবে না।

“যে কোনো কিছুর বিনিময়ে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব জনগণ রক্ষা করবে।”

জঙ্গিবাদ মোকাবেলায় বিএনপির জাতীয় ঐক্যের প্রস্তাবে অনাগ্রহ দেখানোয় সরকারের সমালোচনা করেন মির্জা ফখরুল।

এর মধ্য দিয়ে সরকারের ‘জাতীয় ঐক্যে’ বিশ্বাসহীনতার প্রমাণ মিলছে মন্তব্য করে তিনি বলেন, “তারাই উগ্রবাদ ও সন্ত্রাসকে প্রশ্রয় দিচ্ছে।”