জাকির নায়েকের ‘সহযোগী’ আইএস সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেপ্তার

বিতর্কিত ভারতীয় বক্তা জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ‘সংশ্লিষ্ট’ আরশিদ কুরেশিকে জঙ্গি গোষ্ঠী আইএসের সদস্য সংগ্রহের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 05:57 PM
Updated : 23 July 2016, 04:57 AM

মুম্বাই থেকে বুধবার তাকে গ্রেপ্তার করা হয় বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

তার বিরুদ্ধে কেরালার একদল তরুণকে মগজধোলাই করে আইএসে যোগ দিতে প্ররোচনার অভিযোগ আনা হয়েছে।

পুলিশের বরাত দিয়ে এনডিটিভি বলছে, আরশিদ ২০০৪ সাল থেকে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করছেন এবং মাসে তিনি ৪৪ হাজার রুপি বেতন পান বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি কেরালার ১৫ তরুণ নিখোঁজ হয়েছেন এবং তারা আইএসে যোগ দিয়েছেন বলে ধারণা করছেন ভারতীয় গোয়েন্দারা। নিখোঁজদের একজনের বাবা ছেলের ‘আইএসে যোগদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায়’ আরশিদের বিরুদ্ধে অভিযোগ করলে গত মাসে কেরালায় তার বিরুদ্ধে একটি মামলা হয়।

সন্ত্রাসদমন স্কোয়াড ও কেরালা পুলিশ বুধবার রাতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। পরে আদালতের অনুমতিতে তাকে চারদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

মুম্বাইভিত্তিক বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানিমূলক বক্তব্যের অভিযোগ নিয়ে ভারতে তদন্ত চলছে। বর্তমানে  সৌদি আরবে অবস্থানরত জাকির বলেছেন, এ বছর ভারতে ফিরবেন না তিনি।

গত সপ্তাহে ভারতীয় সাংবাদিকদের সঙ্গে স্কাইপের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এই টেলিভিশন বক্তা বলেন, “আমি পালিয়ে যাচ্ছি না।”

তবে বছরের বেশিরভাগ সময় বিদেশে থাকাই তার ইচ্ছা ছিল বলে মন্তব্য করেন বিতর্কিত এই ইসলামী বক্তা।

১ জুলাই গুলশানে বাংলাদেশের ইতিহাসে ভয়াবহতম জঙ্গি হামলায় সঙ্গে জড়িতদের মধ্যে অন্তত দুজন সামাজিক যোগাযোগের মাধ্যমে জাকির নায়েকের বক্তব্য নিয়মিত অনুসরণ করতেন। এর পর বাংলাদেশ সরকারও তার পিস টিভির সম্প্রচার বন্ধ করে।

জাকির নায়েকের কথায় প্ররোচিত হয়ে ভারতের কয়েকজন তরুণ আইএসে যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমিয়েছে বলেও ঢাকায় রেস্তোরাঁয় হামলার পর ভারতীয় গণমাধ্যমে খবর আসে।

বিষয়টি প্রকাশ্যে আসার পর জাকির নায়েকের বিষয়ে ভারতের কেন্দ্রীয় ও মহারাষ্ট্র রাজ্য সরকার তদন্ত শুরু করে; মুম্বাইয়ে তার অফিস ঘিরে পুলিশ মোতায়েন করা হয়।

এরপর সৌদি আরব সফরে থাকা জাকির নায়েক ভারতে ফেরার কথা থাকলেও তিনি নিজ দেশে ফেরা স্থগিত করেন।