মোদীর মন্ত্রিসভা সম্প্রসারণে ১৯ নতুন মুখ

সরকারের দুই বছরের মাথায় মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল এনেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; সম্প্রসারণে যোগ হয়েছে ১৯ জন নতুন মুখ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2016, 04:04 AM
Updated : 6 July 2016, 04:04 AM

প্রকাশ জাভড়েকর পরিবেশ প্রতিমন্ত্রী থেকে পদোন্নতি পেয়ে মানবসম্পদ মন্ত্রণালয়ের কেবিনেট মন্ত্রী হয়েছেন;  মানবসম্পদের আলোচিত মন্ত্রী স্মৃতি ইরানিকে সরিয়ে দেওয়া হয়েছে টেক্সটাইলে।

প্রকাশ জাভড়েকরের সঙ্গে নতুন ১৯ প্রতিমন্ত্রী মঙ্গলবার ভারতের রাষ্ট্রপতি ভবনে শপথ নিয়েছেন।

সেই সঙ্গে পুরনো পাঁচ মন্ত্রীকে ইস্তফা দিয়ে মন্ত্রিসভা থেকে সরে যেতে হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবর।

প্রধানমন্ত্রী মোদী অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে পুরনোদের ওপরই আস্থা রেখেছেন।  নতুন ১৯ প্রতিমন্ত্রীকে তিনি বেছে নিয়েছেন দশ রাজ্য থেকে। উত্তর প্রদেশ ও গুজরাট থেকে এসেছেন তিনজন করে।

আনন্দবাজার লিখেছে, এ দুই রাজ্যে আগামী বছর বিধানসভা নির্বাচন। সে কথা মাথায় রেখেই মোদী এবং বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ যে ঘর গোছানো শুরু করেছেন, তা এই সম্প্রসারণে স্পষ্ট ।

বিজেপির মুখপাত্রের দায়িত্ব পালন করে আসা প্রবীণ সাংবাদিক এম জে আকবরও প্রতিমন্ত্রী হয়েছেন; মধ্যপ্রদেশের এই এমপিকে দেওয়া হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

পশ্চিমবঙ্গ থেকে লোকসভার সদস্য হওয়া সুরিন্দর সিং আলুওয়ালিয়াকেও প্রতিমন্ত্রী করেছেন মোদী। ফলে পশ্চিমবঙ্গে  বিজেপির দুই এমপিই এখন কেন্দ্রীয় সরকারের অংশ হলেন।

মন্ত্রিসভার সম্প্রসারণে আসন্ন ভোটের রাজ্যগুলো থেকে প্রতিমন্ত্রী করার ক্ষেত্রে মোদী এবার বর্ণ ও সামাজিক অবস্থানের দিকেও বিশেষ নজর দিয়েছেন বলে পর্যবেক্ষকদের বিশ্লেষণ।

উত্তরপ্রদেশ থেকে নতুন তিন মুখ আসায় মোদীর মন্ত্রিসভায় এ প্রদেশের প্রতিনিধির সংখ্যা বেড়ে হয়েছে ১০ জন।

আনন্দবাজার লিখেছে, ব্রাহ্মণ ভোট ব্যাঙ্ক উত্তরপ্রদেশে বিজেপির জন্য গুরুত্বপূর্ণ বলেই হয়তো আরও এক ব্রাহ্মণ মহেন্দ্রকুমার পাণ্ডে মন্ত্রিত্ব পেলেন।

আবার দলিত নেত্রী মায়াবতী উত্তরপ্রদেশের প্রান্তিক জনের ভোট একাই টেনে নেবেন, সেটাও বিজেপি চায় না। লখনৌ থেকে কৃষ্ণা রাজের মন্ত্রিসভায় আগমণকেও সেভাবেই দেখছে ভারতীয় গণমাধ্যমগুলো।

কৃষ্ণা ছাড়াও মোদীর প্রতিমন্ত্রীর তালিকায় যোগ হয়েছেন আরও এক নারী, অনুপ্রিয়া পটেল। তিনিও অনগ্রসর সম্প্রদায় কুর্মির জনপ্রিয় নেতা।

সম্প্রসারিত মন্ত্রিসভায় তফসিল উপজাতির প্রতিনিধিত্ব করছেন যশোবন্ত সিং ভাবোর ও খাগ্গন সিং কুলাস্তে। পাঁচজন রয়েছেন তফসিল জাতি সম্প্রদায়ের-  অজয় টামটা, অর্জুনরাম মেঘাওয়াল, রমেশ জিগাজিনাগি ও কৃষ্ণা রাজ।

ভারতীয় সংবিধান অনুযায়ী মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৮২ জনের বেশি হতে পারবে না।  এ কারণে নিহাল চাঁদ, মনসুখভাই ডি বাসব, রামশঙ্কর কাঠেরিয়া, সবরলাল জাঠ ও এম কে কুন্দরিয়াকে সরে যেতে হয়েছে বলে আনন্দবাজারের খবর।