আম দিয়ে ইফতারি

আম দিয়ে তৈরি করা যায় ভিন্ন স্বাদের পাকোড়া, মিষ্টি রোল এবং আকর্ষণীয় জেলো পুডিং।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2015, 12:03 PM
Updated : 21 June 2015, 12:03 PM

রেসিপি দিয়েছেন সাইমা সৈয়দ।

ম্যাঙ্গ ক্রিম জেল্লো পুডিং

উপকরণ: ১ প্যাকেট স্ট্রবেরি জেলো। অরেঞ্জ জেলো ১ প্যাকেট। চায়না গ্রাস ৯ গ্রাম। গরম পানি পরিমাণ মতো। কনডেন্সড মিল্ক ১ টিন। আম ৩টি, টুকরা করে কাটা।

পদ্ধতি: প্রথমে স্ট্রবেরি জেলো প্যাকেটের লেখা অনুযায়ী গুলিয়ে নিতে হবে গরম পানিতে। ছয় গ্লাস নিতে হবে স্ট্রবেরি জেলো গ্লাসে ঢেলে ফ্রিজে রাখতে হবে জমানোর জন্য।

এরপর একটি পাত্রে কনডেন্সড মিল্ক ও চায়না গ্রাস পানি দিয়ে জ্বাল দিতে হবে। জমে যাওয়া স্ট্রবেরি জেলোর উপর হালকা করে দিতে হবে দুধের স্তর।

ম্যাঙ্গ ক্রিম জেল্লো পুডিং।

এরপর আবারও ফ্রিজে রেখে ঠাণ্ডা করতে হবে। ঠাণ্ডা হলে উপরে আমের টুকরা দিতে হবে। সব শেষে প্যাকেটের লেখা অনুযায়ী অরেঞ্জ জেলো পানিতে মিশিয়ে আমের উপর ঢেলে দিয়ে তিন ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিতে হবে।

ঠাণ্ডা হলে পরিবেশন করতে হবে ম্যাঙ্গ-ক্রিম জেলো পুডিং।

কাঁচা আম-সবজি পাকোড়া

উপকরণ: আধা সিদ্ধ নুডলস ১ কাপ। কর্নফ্লাওয়ার ৬ টেবিল চামচ। গাজরকুচি আধা কাপ। কাঁচাআম-কুচি আধাকাপ কাপ। আলুকুচি ১ কাপ। পেঁপেকুচি আধা কাপ। পেঁয়াজকুচি আধা কাপ। কাঁচামরিচ কুচি আধা টেবিল চামচ। ধনেপাতার কুচি ১ টেবিল-চামচ। ডিম ১টি। সাদা গোলমরিচের গুঁড়া ১ চা চামচ। ময়দা ২ টেবিল চামচ। লবণ স্বাদমতো এবং ভাজার জন্য তেল পরিমাণ মতো।

কাঁচা আম-সবজি পাকোড়া।

পদ্ধতি:
প্রথমে গাজরকুচি, আলুকুচি আর পেঁপেকুচি আধা সিদ্ধ করে নিতে হবে। অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। আমকুচিসহ সব উপকরণ ফেটানো ডিমের সঙ্গে ভালোভাবে মাখিয়ে গরম ডুবো তেলে ছোট করে পাকোড়া ভেজে নিতে হবে। টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ম্যাঙ্গ রোল

উপকরণ: লম্বা করে টুকরা করা পাউরুটি ৮ টুকরা। নাটেলা ৮ চামচ। ডিম ২টি।

পদ্ধতি: প্রথমে পাউরুটির চারপাশের শক্ত অংশটুকু কেটে ফেলতে হবে। এরপর পরিষ্কার পানিতে পাউরুটির টুকরা ভিজিয়ে চেপে পানি ফেলে দিতে হবে। পাউরুটি একটি প্লেটে নিয়ে হাত দিয়ে চেপে রুটির মতো পাতলা করে নিতে হবে। এরপর মাঝে এক টুকরা লম্বা করে কাটা আম আর এক চামচ নাটেলা দিয়ে পাউরুটির একপাশ থেকে রোল করতে হবে। এবার দুপাশ চেপে মুখ বন্ধ করে দিতে হবে।

ম্যাঙ্গ রোল।

একটি বাটিতে দুটি ডিম আর চিনি স্বাদ মতো দিয়ে ফেটে নিতে হবে। তৈরি করা রোলগুলো ডিমে চুবিয়ে ডুবো তেলে ভাজলেই রেডি হয়ে যাবে ম্যাঙ্গ-নাটেলা রোল।