শীতকাপড়ের সঠিক সংরক্ষণ

শীত শেষ। এখন গরম কাপড় তুলে রাখার সময়।

তৃপ্তি গমেজআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2015, 12:03 PM
Updated : 9 March 2015, 12:03 PM

আগামী শীতেও যাতে শখের গরম পোশাকগুলো ভালোভাবে পরা যায় সেজন্য সঠিক নিয়মে কাপড় সংরক্ষণ করা দরকার।

ফ্যাশন এবং লাইফস্টাইল ভিত্তিক ওয়েব সাইট ‘ফ্যাশনঅ্যান্ডইউ’য়ের বিশেষজ্ঞরা শীতের পোশাক সংরক্ষণের বিষয়ে কিছু পরামর্শ ও টিপস দিয়েছেন।

সংরক্ষণের আগে পরিষ্কার করুণ

যেকোনো পোশাক দীর্ঘদিন সংরক্ষণের জন্য প্রথমেই পোশাকগুলো ভালোমতো পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। কাপড়ে কোন ধরনের দাগ বা ময়লা লেগে থাকলে তা সংরক্ষণের আগেই খেয়াল করা উচিত। কারণ বেশিদিন যদি কাপড়ে ময়লা বা দাগ লেগে থাকলে তা স্থায়ী হয়ে বসে যেতে পারে।

পোশাক বাছাই ও সাজিয়ে রাখা

কাপড় সংরক্ষণের সময় আকার, ধরণ ও ব্যবহার অনুসারে পোশাকগুলো সাজিয়ে রাখা উচিত। শীতের পোশাক সংরক্ষণের সময় একটু সময় নিয়ে সাজিয়ে রাখলে দীর্ঘদিন পর খুঁজে পেতে সুবিধা হবে।

কাপড় সংরক্ষণ করা মানে আলাদা করে রাখা, বাদ দেওয়া নয়। তাই কাপড়ের ধরণ ও আকৃতি অনুযায়ী শীতের পোশাক সাজিয়ে রাখলে পরে অনেক সময় বাঁচানো সম্ভব।

সঠিকভাবে সংরক্ষণ

শীতের পোশাক কীভাবে সংরক্ষণ করা হবে তাই আগেই নির্ধারণ করতে হবে। পোশাক ঝুলিয়ে রাখতে হলে অবশ্যই খেয়াল রাখতে হবে কাপড় সঠিকভাবে মোড়ানো হয়েছে কিনা।

তাছাড়া আলমারি বা বিছানার নিচে যদি সংরক্ষণ করা হয়, সেক্ষেত্রে ন্যাপথলিন বা পাইন গাছের কাঠের টুকরা দিয়ে ভালোমতো ঢেকে রাখার ব্যবস্থা করতে হবে। যাতে পোকামাকড় পোশাক নষ্ট করতে না পারে।

সঠিক স্থানে সংরক্ষণ

শীতের কাপড় সংরক্ষণের জন্য স্থান নির্বাচনের ক্ষেত্রে পরিষ্কার ও অন্ধকার স্থান বেছে নিতে হবে।

প্রথমে জায়গাটি পরিষ্কার করে খবরের কাগজ বিছিয়ে দিতে হবে। এরপর সেখানে শীতের কাপড় সংরক্ষণ করা যাবে। সাধারণত, অন্ধকার স্থান ঠাণ্ডা থাকে এবং তা কাপড়ের রঙ জ্বলে যাওয়া থেকে রক্ষা করে।

তাছাড়া ওই স্থানে যেন পানি না পরে সেই দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। কারণ ভেজা বা স্যাঁতস্যাঁতে স্থানে পোকামাকড়ের উপদ্রব বেশি থাকে। তাই শুষ্ক স্থান যেখানে পানি পড়ার সম্ভাবনা নেই, সেই ধরনের জায়গা কাপড় সংরক্ষণের জন্য ভালো।

মাঝে মাঝে পরীক্ষা করা

কাপড় সংরক্ষণের পর মাঝেমধ্যে দেখাশুনা করা প্রয়োজন। এতে যে কোনো ধরনের সমস্যা ও ক্ষতি এড়ানো সম্ভব হয়।