কাপড় ধোয়ার যন্ত্র

একগাদা কাপড় ভিজানো রয়েছে অথচ বাসার কাজের লোকের আসার নাম নেই— এই অবস্থায় হয়তো নিজেই কাপড় ধুতে শুরু করবেন। কারণ বেলা গড়িয়ে যাচ্ছে, দেরি করে ধুলে বেশিক্ষণের জন্য রোদ পাওয়া যাবে না।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2014, 12:13 PM
Updated : 17 May 2014, 12:13 PM

এরকম পরিস্থিতে কাপড় ধোয়ার সহজ সমাধান হতে পারে ওয়াশিং মেশিন।

কাপড় পরিষ্কারের জন্য বাজারে রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের নানান ধরনের কাপড় ধোয়ার যন্ত্র। কার্যক্ষমতা ও প্রকারভেদে মেশিনগুলোর দামে কিছুটা তারতম্য থাকলেও, এসব ওয়াশিং মেশিনের মূল্য অনেকটাই সাশ্রয়ী।

বাজারে সাধারণত তিন ধরনের ওয়াশিং মেশিন পাওয়া যায়। অটোমেটিক, সেমি অটোমেটিক ও ম্যানুয়াল।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে ট্রান্সকম ইলেক্ট্রনিক্স লিমিটেডের শেওড়াপাড়ার শাখা ব্যবস্থাপক মো. ইমামউদ্দিন বলেন, “কাপড় অনুযায়ী প্রয়োজন মতো পানি অটোমেটিক মেশিন নিজেই নিয়ে নেয়। ধোয়া শেষে কাপড় সম্পূর্ণ শুকনা করে দেয়। ফলে কাপড় শুকানোর জন্য বাড়তি ঝামেলার প্রয়োজন হয় না।”

“সেমি অটোমেটিক মেশিনে পানির পরিমাণ নির্দিষ্ট করে দিতে হয়। ধোয়ার পর আধা শুকনা করে দেয়। তাই পুরা শুকাতে কাপড় মেলে দিতে হয়। আর ম্যানুয়াল মেশিনে পানি নিজে ঢালতে হয় এবং ধোয়ার পর কাপড় শুকানোর জন্য বাইরে মেলতে হয়। কারণ ভেজা কাপড় ভেজাই থাকে।” বললেন মো. ইমামউদ্দিন।

তিনি আরও বলেন, “অটোমেটিক মেশিন ছাড়া অন্য মেশিনগুলোতে বিদ্যুত খরচ খুবই কম।”

ওয়াশিং মেশিনের ধরন ও ধারণক্ষমতা অনুযায়ী দামেও রয়েছে পার্থক্য। বাজার ঘুরে জোগাড় করা বিভিন্ন ব্র্যান্ডের ওয়াশিং মেশিনের সাম্প্রতিক তথ্য নিয়েই এ আয়োজন।

র‌্যাংগস

অটো ও ম্যানুয়াল দুই ধরনের ওয়াশিং মেশিনই পাওয়া যাবে র‌্যাংগস শোরুমে। কেজি হিসেবে ম্যানুয়াল ও অটো ওয়াশিং মেশিনের দামেও রয়েছে ভিন্নতা। ১১ হাজার থেকে ১২ হাজার ৫শ’র মধ্যেই কেনা সম্ভব র‌্যাংগসের ম্যানুয়াল ওয়াশিং মেশিন। আর ২০ হাজার ৫শ’ থেকে ৩৬ হাজার ৫শ’ টাকার মধ্যে কেনা যাবে অটো ওয়াশিং মেশিন।

স্যামসাং

শুধু অটো ওয়াশিং মেশিনই বিক্রি করে থাকে স্যামসাং। মেশিনগুলোর দাম শুরু হয়েছে ২৫ হাজার ২শ’ থেকে। পণ্যভেদে দাম উঠানামা করলেও সাশ্রয়ী দামেই কেনা সম্ভব স্যামসাং ওয়াশিং মেশিন। ২৫ হাজার ২শ’ থেকে শুরু করে ৫৬ হাজার টাকার ওয়াশিং মেশিনও রয়েছে।

সিঙ্গার
ছয় কেজি টাব ওয়াশার ওয়াশিং মেশিনের দাম সাত হাজার ৭শ’ টাকা। আট কেজি সেমি অটোমেটিক মেশিনের দাম ১২ হাজার ৬শ’ টাকা। ছয় কেজির অটোমেটিক মেশিনের দাম ১২ হাজার ৯শ’ টাকা।

ওয়ার্লপুল

ম্যানুয়াল ও সেমি অটো ওয়াশিং মেশিনের দাম ১৪ হাজার ৬শ’ টাকা থেকে শুরু। আর ম্যানুয়ালের বদলে অটো কিনতে চাইলে খরচটা একটু বেশি পড়বে। ২৮ হাজার ৯শ’ থেকে ৪৩ হাজার ৫শ’র মধ্যেই কিনতে পারবেন ওয়ারপুলের অটো ওয়াশিং মেশিন।

হাইয়ার

সাত কেজির অটো ওয়াশিং মেশিনের দাম পড়বে ২৬ হাজার ৯শ’ টাকা। আর ২৭ হাজার ৬শ’ টাকায় কিনতে পারবেন সাড়ে সাত কেজি ধারণক্ষমতার অটো ওয়াশিং মেশিন।

এলজি

সেমি অটো এবং অটো দুই ধরনের ওয়াশিং মেশিনই বিক্রি করে থাকে এলজি। পাঁচ কেজি ধারণক্ষমতার সেমি অটো ওয়াশিং মেশিনের দাম ১৬ হাজার ৪শ’ ৫৫ টাকা। অন্যদিকে এলজি অটো ওয়াশিং মেশিনের দাম পড়বে ৩০ হাজার ৮শ’ ২০ থেকে ৭৮ হাজার ১শ’ ৯০ টাকার মধ্যে।

ওয়াল্টন   

বর্তমানে ছয় কেজি ধারণক্ষমতার অটো ওয়াশিং মেশিন পাওয়া যাচ্ছে ওয়াল্টনে। তবে ধারণক্ষমতা এক হলেও বাহ্যিক ডিজাইনের কারণে মেশিনগুলোর দামে কিছুটা তারতম্য রাখা হয়েছে। আগ্রহীরা ২৫ হাজার থেকে ৩৭ হাজার টাকার মধ্যেই ওয়াল্টন ওয়াশিং মেশিন কিনতে পারবেন।

এছাড়া কিস্তিতে ওয়াশিং মেশিন কেনারও সুযোগ রয়েছে । তবে ব্র্যান্ড ভেদে নির্ভর করে ডাউনপেমেন্ট ও কিস্তির পরিমাণ।