জেলো স্ট্রবেরি পুডিং

তৈরি করতে লাগবে না আগুনের তাপ।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 12:52 PM
Updated : 3 March 2015, 01:11 PM

আজকাল আমাদের দেশে বেশ চাষ হচ্ছে এই ফল। দামেও মোটামুটি কম। খেতেও বেশ। সাধারণত মিষ্টিজাতীয় খাবারে এটা ব্যবহার করলে দারুন লাগে খেতে। তাই রোয়েনা মাহজাবিনের রেসিপিতে তৈরি করতে পারেন এই পুডিং।

উপকরণ

তাজা স্ট্রোবেরি (পেস্ট করে নিন) আধা কাপ। চিনি ১ চা-চামচ। তরল দুধ ১ লিটার। কনডেন্সড মিল্ক আধা কাপ বা স্বাদমতো। গুঁড়াদুধ ১/৪ কাপ। লবণ ১ চিমটি। চায়না গ্রাস ১২-১৫ গ্রাম (বাজারে পাবেন)।

স্ট্রোবেরি পাল্প: তাজা স্ট্রোবেরির পেস্ট আর চিনি একসঙ্গে জ্বাল দিয়ে পাল্প তৈরি করে নিন। 

জেলো লেয়ারের জন্য: রেডিমেইড বাজারে পাওয়া যায় স্ট্রোবেরি স্বাদের জেলো ১ প্যাকেট। পরিবেশনের জন্য তাজা স্ট্রোবেরি ৫-৬টি (গোল করে কাটা)

পদ্ধতি

চায়না গ্রাস কুচি কুচি করে কেটে এককাপ হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। এই সময় তরল দুধ চুলায় জ্বাল দিয়ে ঘন করে নিন। ভিজিয়ে রাখা চায়না গ্রাস পানিসহ অন্য পাত্রে চুলায় মৃদু আঁচে নেড়েচেড়ে গলিয়ে নিন।

এই সঙ্গে পাশের চুলায় জ্বাল দেওয়া দুধের মধ্যে গুঁড়া দুধ, লবণ, কনডেন্সড মিল্ক দিয়ে দিন। এরপর গলিয়ে নেওয়া চায়না গ্রাস দিয়ে অল্প আঁচে নেড়ে নেড়ে চায়না গ্রাস আরও ভালো করে মিশিয়ে দিন।

মিশ্রণটি নামিয়ে ফেলুন আর ঠাণ্ডা হতে দিন। আগে তৈরি করা চায়না স্ট্রোবেরির পাল্পটুকু দিয়ে পুরো মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেনড করে নিন। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।

যে পাত্রে পুডিং বসাবেন তাতে কেটে রাখা স্ট্রোবেরিগুলো ইচ্ছেমতো ছড়িয়ে দিন। প্যাকেটের গায়ের নিয়মমতো জেলো গুলিয়ে রেডি করে এর উপর ঢেলে দিয়ে ফ্রিজে ১০ মিনিট রাখুন। হালকা জমে গেলেই ফ্রিজ থেকে বের করে পুডিংয়ের মিশ্রণে ঢেলে আবার ফ্রিজে রাখুন।

এভাবে চার ঘণ্টা রেখে দিন। যখন দেখবেন পুডিং জমে গেছে বের করে ফেলুন ফ্রিজ থেকে।

এবার সাবধানে পরিবেশন পাত্রে উল্টো করে ঢেলে স্ট্রোবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।