হাঁড়ি কাবাব

নামটা হাঁড়ি হলেও খেতে ‍গিয়ে হাড়িমুখেও হাসি ফুটবে।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2014, 11:59 AM
Updated : 28 Nov 2014, 12:03 PM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

উপকরণ

গরুর মাংস হাড় ছাড়া ১ কেজি। পেঁয়াজকুচি ৩ কাপ। দই ৪-৫ টেবিল-চামচ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ। তেঁতুলের কাথ ২ টেবিল-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। জিরাগুঁড়া ২ চা-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। জায়ফলগুঁড়া চা-চামচের চারভাগের একভাগ। জয়ত্রিগুঁড়া আধা চা-চামচ। দারুচিনিগুঁড়া আধা চা-চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চা-চামচ। এলাচি ৪-৫টি। লবঙ্গ ৫-৬টি। শুকনামরিচ ৩-৪টি। লবণ স্বাদমতো বা ২ চা-চামচ। তেল আধা কাপ।

পদ্ধতি

প্রথমে মাংস চিকন চিকন করে কেটে নিন। এরপর ধুয়ে নিয়ে এর সঙ্গে অর্ধেক পরিমাণ আদা ও রসুনবাটা, জিরাগুঁড়া, তেঁতুল, শুকনামরিচ, দই আর লবণ দিয়ে মাখিয়ে রেখে দিন।

পেঁয়াজ ভাজুন বেরেস্তা করে। এবার জায়ফল, জয়ত্রি, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ সব একসঙ্গে তেল ছাড়াই চুলায় একটু ভেজে নিন। তারপর পেঁয়াজ বেরেস্তা দিয়ে একটু নেড়ে মিশিয়ে দিন।

প্যানে তেল দিয়ে পেঁয়াজ, রসুন ও আদাবাটা, মরিচগুঁড়া এবং লবণ দিয়ে এক মিনিটের জন্য রান্না করুন। এবার গরুর মাংসে ভালো করে মসলা দিয়ে মাখিয়ে এক কাপ গরম পানি ঢেলে দিন। প্যান ঢেকে দিন।

কিছুক্ষণ পর পর ঢাকনা উঠিয়ে দেখুন মাংস। মসলা যখন তেলের উপর উঠে আসবে তখন আগে করে রাখা বেরেস্তা-মসলার মিশ্রণ দিয়ে ৫ মিনিট দমে রাখুন।

তারপর নামিয়ে পরিবেশন করুন মজাদার হাড়ি কাবাব। নানরুটি, পরোটা কিংবা পোলাও দিয়ে খেতে খুব মজা লাগবে।