ঝাল ফ্রাই

মাংসের ঝুরি দিয়ে মুখরোচক খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2014, 10:37 AM
Updated : 26 Sept 2014, 10:37 AM

রেসিপি দিয়েছেন আতিয়া আমজাদ।

উপকরণ

গরু বা খাসির মাংস ঝুরি করে কাটা ৫০০ গ্রাম। ক্যাপ্সিকাম সবুজ এবং লাল রংয়ের ২টি। টমেটোকুচি ২টি। শুকনামরিচ ৮টি। পেঁয়াজবাটা ১ টেবিল–চামচ ও কিউব করে কাটা ১ কাপ। আদাবাটা ২ টেবিল– চামচ। রসুনবাটা ২ টেবিল-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ। লেবুর রস বা সিরকা ১ টেবিল–চামচ। টমেটো সস ১ টেবিল–চামচ। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। তেল ও পানি পরিমাণ মতো।

পদ্ধতি

মাংসের ঝুরিগুলো অর্ধেক আদা আর রসুন বাটা, সয়া সস, লেবুর রস, টমেটো সস, গোলমরিচের গুঁড়া আর লবণ দিয়ে মাখিয়ে ৫ ঘণ্টার জন্য রেখে দিন।

এবার কড়াইয়ে তেল গরম করে মেরিটেইট করা মাংসগুলো তেলে ভাজা ভাজা করে রান্না করুন প্রায় ২০ মিনিট। চাইলে এক কাপ পানিও দিতে পারেন ভাজার সময়।

ভাজামাংস রেখে দিন এক পাশে। প্যানে আবার তেল নিন। এতে বাকি আদা ও রসুনবাটা, পেঁয়াজবাটা, শুকনামরিচ দিয়ে ২ মিনিটের জন্য ভাজুন। এসময় একটু পানি দিন। এবার কাটা-টমেটো, পেঁয়াজ আর ক্যপাসিকাম দিয়ে আরও ৩ মিনিটের জন্য রান্না করুন। তবে এই সময় জ্বাল অনেক বাড়িয়ে দেবেন। ঢাকবেন না।

এখন রান্না করা মাংস দিয়ে আরও আধা কাপ পানিসহ অল্প জ্বালে ৫ মিনিটের জন্য রান্না করুন। রান্নার সময় লবণ দিতে যেন ভুলবেন না। হয়ে গেল মজাদার ঝাল ফ্রাই।

এটা পরোটা, লুচি কিংবা নান-রুটির সঙ্গে খেতে বেশ মজা লাগে। সকালের নাস্তায় কিংবা রাতের খাবারে খেতে পারেন দারুন এই পদ।