পোশাকের আয়োজন

পূজা, বিয়ে ও বর্ষাগরমে নৈমিত্তিক পোশাকের আয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2014, 11:30 AM
Updated : 10 Sept 2014, 11:30 AM

শারদীয় রঙ

বাঙালির অন্যতম সার্বজনীন উৎসব দুর্গাপূজা, বসন্তকালে বাসন্তীপূজা ও শরৎকালে শারদীয় দূর্গাপুজা নামে পরিচিত। আশ্বিন ও চৈত্র মাসের পূর্ণিমাতিথিতে দুর্গাপূজা পালন করা হয়। লক্ষী, সরস্বতী, গণেশ, কার্তিক, মহিষাসুর ও শিব একই সঙ্গে পূজিত হয়ে থাকেন। মহালয়া থেকে লক্ষীপূর্ণিমা পর্যন্ত পক্ষকাল দুর্গাউৎসবের সামগ্রিক পূজা আয়োজনের পরিধি হিসাবে পালিত হয়ে থাকে।

এবার দুটি ধর্মীয় উৎসব কোরবানীর ঈদ ও পূজা একই সময়ে হওয়ায় ঈদ আয়োজনের সঙ্গে সঙ্গে পূজার আয়োজনে রয়েছ বিপুল বৈচিত্র্য।

এই আয়োজনে শাড়ি, থ্রি-পিস, পাঞ্জাবি, ফতুয়া, কুর্তা, টি-শার্টসহ সকল পোশাকে দেবীদূর্গা ও দূর্গার দশ অস্ত্রের ফর্ম, দূর্গাকে নিয়ে বিভিন্ন শ্লোকের মোটিফ নান্দনিকভাবে ডিজাইনের অনুসঙ্গ হিসেবে ব্যবহার করা হয়েছে।

‘রঙ’ প্রধানত সুতি কাপড় নিয়েই কাজ করেছে। এছাড়া ক্রেতা সাধারনের রুচি ও মূল্যবোধ অনুসারে দৃষ্টিনন্দন এক্সক্লুসিভ এন্ডি, এন্ডিসিল্ক, সিল্ক, জামদানি, মসলিন, রেশমিকটন, ডুপিয়ান কাপড় নিয়ে কাজ করেছে। কাপড়ের বুননে ও রংয়ে অনেক পরির্বতন আনা হয়েছে। এই আয়োজনে প্রাধান্য পেয়েছে ব্লক, স্প্রে, টাইডাই, স্ক্রিনপ্রিন্ট, অ্যাপলিক, হাতের ভরাট কাজ এবং লেস, চুমকি বিভিন্ন সিকোয়েন্সের কাজ। রং বৈচিত্র্যে লাল, কমলা, সাদা রংয়ের সমন্বয়ে ব্যবহৃত হয়েছে পূজার সম্ভারে। 

এছাড়া প্রিয়জনকে উপহার দেওয়ার জন্য রঙয়ে রয়েছে গিফট ভাউচার। যে কোনও শোরুম থেকে ৫শ' থেকে ৫ হাজার টাকা মূল্যের এই সব ভাউচার ব্যবহার করে কেনা যাবে পছন্দসই সামগ্রী।

কে ক্র্যাফটের বিয়ের আয়োজন।

কে ক্র্যাফ্‌ট এর বিয়ের পোশাক

এই দেশীয় ফ্যাশন ঘর সেজেছে বিয়ের উৎসবে। বিয়ের নানান রীতি, রংয়ের কথা মাথায় রেখে তাদের ব্রাইডাল কালেকশনে থাকছে বিয়ের পোশাকের নানান আয়োজন। বর ও কনের পানচিনি, গায়েহলুদ থেকে শুরু করে আক্‌দ, বিয়ে এবং বিয়ে পরবর্তী বৌভাত— সব আনুষ্ঠানিকতার জন্যই থাকছে বিশেষ পোশাকের সম্ভার। আছে বর ও তার নিকটজনের জন্য পাঞ্জাবি, চুড়িদার, ম্যাচিং উত্তরীয়সহ পোশাকের সেট।

আবার শুধু আলাদা করে পাঞ্জাবি বা শেরওয়ানি কাট্‌ পাঞ্জাবি, লং কোটি ও প্রিন্সকোট থাকছে। এসব পোশাকে ব্যবহৃত হয়েছে ডুপিয়ান, জয়সিল্ক, বলাকা সিল্ক, সুতি, এন্ডি ও ইয়ার্ন ডায়েড এন্ডি কাপড়। কনে ও সঙ্গীদের জন্য থাকছে নানান আকর্ষণীয় ডিজাইনের শাড়ি, যা গায়ে হলুদ ও বিয়ের দিনে পরার মতো করে তৈরি।

থাকছে কনে ও তার উপহার বাক্সে দেওয়ার উপযোগী শাড়ি ও সালোয়ার কামিজ। এসব শাড়ি ও সালোয়ার কামিজের কাপড় হিসেবে রয়েছে বলাকা সিল্ক, জয়সিল্ক, মসলিন, এন্ডি ও সুতি। এছাড়া রয়েছে জোড়া বদলের শাড়ি, মা, দাদি-নানির উপযোগী বিশেষ শাড়ি ।

আর এই বিশেষ আয়োজন পাওয়া যাচ্ছে কে-ক্র্যাফটের সকল বিক্রয়কেন্দ্রে।

জেন্টল পার্কের পোশাক।

জেন্টল পার্কের নতুন আয়োজন

বাংলাদেশের ফ্যাশন ইন্ডাস্ট্রিতে ২০০৬ সালে নাম লেখায় জেন্টল পার্ক। সেই থেকে এখন পর্যন্ত পুরুষদের ফ্যাশনেবল ও ক্যাজুয়াল পোশাক নিয়ে এগিয়ে চলেছে এই প্রতিষ্ঠান। গরম-বর্ষার এই সময়ে ক্যাজুয়াল পোশাক হিসেবে শার্ট, ডেনিম, পোলো ও টি-শার্টের আউটফিট এনেছে তারা। ছাঁটে প্রাধান্য দেওয়া হয়েছে স্লিম, ট্রিম এবং মাসলফিট কাট।

ডেনিমের পাশাপাশি থাকছে ফ্যাশন এক্সেসরিজ। যমুনা ফিউচার পার্ক এবং বসুন্ধরা শপিং মলের বিক্রয়কেন্দ্রে রয়েছে আরও বিভিন্ন ডিজাইনের নতুন পোশাক।