বর্ষাকালে আলোকিত ঘর পেতে

বাদলদিনে বাড়িঘর লাগে অন্ধকার। স্যাঁতস্যাঁতে অনুভূতি মনে বিরক্তভাব জাগায়। তাই কিছু পন্থা অবলম্বন করতে পারেন, যাতে বাড়িঘর বৃষ্টির দিনেও থাকে উজ্জ্বল।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2017, 09:08 AM
Updated : 2 July 2017, 09:08 AM

ভারতের ‘টাইডিহোমজ’য়ের সিইও প্রিতিকা চট্টপাধ্যায় ও ‘রিভাইভডবাইসুরভি’র প্রতিষ্ঠাতা সুরভি মিত্তাল এই বিষয়ে বেশকিছু পরামর্শ দিয়েছেন।

* ড্রইং বা লিভিং রুম আলোকিত দেখাতে দেওয়ালে উজ্জ্বল লাল, নীল বা হলুদ রংয়ের কোনো চিত্রকর্ম ঝোলাতে পারেন। যেসব আসবাবপত্রে আর্দ্রতা বা ভেজভাব হয় না সেগুলো ব্যবহার করুন। এক রংয়ের সাধারণ সোফাতে রাখতে পারেন রঙিন কুশন।

* নারীদের দিনের বেশিরভাগ সময় কাটে রান্না ঘরে। আর রান্নার উপর নির্ভর করে মনেরভাব। তাই যতই সাদামাটা হোক, এবার উদ্ভাবনী চিন্তা খাটিয়ে রঙিন করুন রান্নাঘর।

খাবার টেবিল রাখুন গ্যাঞ্জাম ‍মুক্ত। সাধারণ চামচ-বাটির সঙ্গে নয়নাভিরাম ‘ডিনার সেট’য়ের কয়েকটা প্লেট ব্যবহার করতে পারেন। টেবিলে দিন প্যাস্টল কভার। আর বৈচিত্র্য আনতে ব্যবহার করুন রঙিন টেবিলম্যাটস।

* বাইরের কাদামাটি যাতে ঘরে না ঢোকে এজন্য দরজার বাইরে রাখুন ‘ফাঙ্কি’ দেখতে ম্যাট।

* ভারী পর্দা ঝোলানো বাদ। হালকা পর্দা ব্যবহার করুন। যাতে বাইরের আলো ঘরে ঢোকে। বেছে নিতে পারেন হালকা সবুজ, সমুদ্রের নীল, হালকা হলুদ বা এই ধরনের রং। ভেজা আবহাওয়ার কারণে ভারী পর্দাও ভেজা ভেজা লাগবে। পাতলা সুতির পর্দা শুধু ধোয়াই সহজ নয় শুকায়ও তাড়াতাড়ি।  

* বর্ষার শব্দ সবারই পছন্দ। বৃষ্টির সময় যে বাতাস হয় সেই সময় আরও মোহনীয় করতে জানালায় ঝোলাতে পারেন হালকা কোনো ঘণ্টা। যা বাতাসের তালে তালে বেজে ওঠে অন্যরকম অনুভূতি দেবে।

* ছাতাপড়া ধরনের গন্ধ দূর করতে বিভিন্ন আকৃতির সুরভিত মোমবাতি জ্বালাতে পারেন।

আর রাজকীয়ভাব ফুটিয়ে তুলতে রাখতে পারেন ল্যাম্প বা হারিকেন।