বুকে ব্যথা মানেই ‘হার্ট অ্যাটাক’ নয়

বিভিন্ন কারণে বুকে ব্যথা হতে পারে। তবে সব ব্যথাতে ভয় পাওয়ার কিছু নাই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2017, 11:13 AM
Updated : 5 March 2017, 11:13 AM

বুক ব্যথা হলেই হার্ট অ্যাটাক’য়ের কথা চিন্তা করে আঁতকে ওঠেন অনেকেই। তবে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট বলছে, সব ব্যথাই হৃদযন্ত্রের সমস্যা নয়, থাকতে পারে অন্য কারণ।

বুক জ্বালাপোড়া: ‘অ্যাসিড রিফ্লাক্স’ বা বুক জ্বালাপোড়া হলে পেটের গ্যাস্ট্রিক অ্যাসিড গলা ও পাকস্থলীকে সংযোগকারী নালীতে প্রবেশ করে। এই নালীর নাম ‘ইসোফাগাস’। পাকস্থলীতে থাকা অ্যাসিড অত্যন্ত অম্লীয় হয় যা বুকে জ্বালাপোড়া হওয়ার কারণ। এর আরেকটি নাম ‘গ্যাস্ট্রোসোফাজিয়ল রিফ্লাক্স ডিজিস (জিইআরডি)। যাকে অবহেলা করলে পরিণতি হতে পারে হাঁপানি, বুকে রক্ত জমাট বাঁধা ইত্যাদি।

ছেঁড়া পেশির ব্যথা: যারা ভারি ওজন নিয়ে ব্যায়াম করেন তারা এই ব্যথার সঙ্গে পরিচিত। তবে শুধু ব্যায়াম নয় যে কোনো ভারি জিনিস ওঠানো থেকেই ব্যথা হতে পারে। হুট করে ভারি ওজন তোলার কারণে পেশিতে অতিরিক্ত টান পড়ায় পেশির কিছু অংশ ছিঁড়ে যায়, যা এই ব্যথার কারণ। 

করোনারি আর্টারি ডিজিজ (সিএডি): হার্ট অ্যাটাক নয়, তবে এই জটিলতাও হৃদযন্ত্র সম্পর্কিত। এই রোগে হৃৎপিণ্ডের রক্তনালী বন্ধ হয়ে যায়। ফলে হৃৎপিণ্ডের পেশিতে রক্ত ও অক্সিজেন প্রবাহ কমে যায়। হৃদরোগ না হলেও এটি হৃদযন্ত্রের উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে না। তবে ডাক্তারের শরণাপন্ন হওয়া জরুরি।

পালমোনরি এম্বোলিজম: ফুসফুসে তৈরি প্রদাহ এই রোগের কারণ। এ থেকে প্রচণ্ড ব্যথা হয় এবং শ্বাস-প্রশ্বাসের সঙ্গে ব্যথা বাড়তে থাকে।

নিউমোনিয়া ও প্লিউরিটিস: ফুসফুস ও বুকের আস্তরণে ব্যথা হওয়াকে বলা হয় ‘প্লিউরিটিস’। শ্বাস-প্রশ্বাস ও কাশির সময় প্রচুর ব্যথা এই রোগের কারণে। ‘প্লিউরিটিক চেস্ট পেইন’য়ের একটি অন্যতম কারণ ভাইরাসঘটিত প্রদাহ।

আর নিউমোনিয়া হল ফুসফুসে প্রদাহ, যে কারণে বুকে প্রচণ্ড ব্যথা হয়। জ্বর, কফ জমা ইতাদি হতে পারে।

হার্ট অ্যাটাকের ব্যথা কেমন?

হৃদ-সম্বন্ধীয় ব্যথার উৎসটা অনেক গভীরে অনুভূত হয়। গলা, বাহু এমনকি চোয়ালেও এই ব্যথা ছড়াতে পারে। নড়াচড়া করলে ব্যথা বাড়ে আবার শুয়ে পড়লেও পরিস্থিতি খারাপের দিকে যায়।

তাই বুকে ব্যথা নিয়ে সতর্ক থাকতে হবে। অবহেলা না করে সময় মতো সঠিক চিকিৎসা আপনার জীবন বাঁচাবে।