প্রেইরির কুকুর

প্রাণী দেখতে মোটেই কুকুরের মতো নয়। তবে সবাই তাকে প্রেইরির কুকুর বা Prairie Dog নামে চিনে। নামটা কুকুর হলেও সে আসলে একটি ইঁদুর জাতীয় স্তন্যপায়ী প্রাণী। তবে ওকে সবাই কেন কুকুর বলে জানো? কারণ প্রেইরির কুকুর যখন ডাকে তখন মনে হয় যেন সত্যিই একটা চারপেয়ে কুকুর ঘেউ ঘেউ করছে।

অগ্নিলা রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2015, 01:57 PM
Updated : 25 Oct 2015, 02:00 PM

প্রেইরির কুকুরের গণ Cynomys। গ্রিক ভাষায় এই শব্দের অর্থ ইঁদুর মুখো কুকুর। ইঁদুর মুখো কুকুরদের নাম এবং ডাকের থেকেও অভিনব এদের আবাসস্থল। এমনিতে তো ওদের নাম শুনেই বুঝতে পারছো উত্তর আমেরিকার বিস্তীর্ণ তৃণভূমি প্রেইরি অঞ্চলে ওদের বাস। আর ওদের বাসাটাও বেশ খাসা হয়। প্রেইরির কুকুরের বিশাল একটা পরিবার নিয়ে বাস করে। এদের প্রায় ২৬ জনের মতো সদস্য থাকে। এই সব সদস্যরা মিলে বাসা বানায় মাটির নিচে। তৃণভূমির মাটির নিচে ওদের আন্তঃসংযোগ করা বাসাগুলো প্রায় আধা বর্গমাইল জায়গা জুড়ে থাকে। একবার তো টেক্সাসে ওদের একশ বর্গমাইল জায়গা জুড়ে একটা বাড়ি পাওয়া গিয়েছিলো।

সবাই মিলে প্রেইরির কুকুরেরা যে শুধু বাস করে তাই কিন্তু নয়। ওরা একে অপরের সঙ্গে বেশ চমৎকার একটা সম্পর্কে সম্পর্কিত থাকে। পরিবারের সবার সঙ্গে ওরা খাবার ভাগ করে খায় একজন আরেকজনকে আদর করে। নাকে নাক ঘষে ঘষে অভিবাদন জানায়।

এখন প্রশ্ন হলো প্রেইরির কুকুর ওদের এই বাসাটা কীভাবে বানায়? আগেই কিন্তু বলেছি ওরা নামেই শুধু কুকুর আসলে ইঁদুর। ওদের ধারালো নখ আর দাঁত রয়েছে সেগুলো কোদাল শাবলের থেকে কোনো অংশে কম নয়। এছাড়াও ওদের শ্রবণ এবং দর্শন অঙ্গ খুব সজাগ। ওদের চিরশত্রু হচ্ছে সাপ আর ইঁদুরকে খায় এমন সব প্রাণী। এইসব প্রাণীরা অদের ধারে কাছে আসলেই ওরা কুকুরের মতো ডাক দিয়ে একে অপরকে সাবধান করে। অনেকে এটাও বলে যে আলাদা আলাদা শিকারি শত্রুর জন্যে ওদের ডাকের ধরণও আলাদা হয়।

যখন প্রেইরির কুকুরের ক্ষুধা লাগে ওরা ওদের গর্ত থেকে বের হয়ে আসে। এরপরে প্রেইরি তৃণভূমির ঘাসে ওদের তীক্ষ্ণ দাঁতগুলো এমন করে চালায় যেন ওদের মূল উদ্দেশ্য খাবার খাওয়া না প্রেইরি ঘাসকে কেটে ছেঁটে সুন্দর রাখা। এভাবে তৃণভূমির ঘাসকে ওরা একটা সুন্দর আকারের মধ্যে রাখে। একটি প্রেইরির কুকুর ৩ থেকে ৪ বছর পর্যন্ত বেঁচে থাকে।