‘টালিগঞ্জের নায়কদের হুমকি ভাবছি না’

একের পর এক যৌথ প্রযোজনার চলচ্চিত্রের জেরে ঢাকাই সিনেমায় দাপট দেখাতে শুরু করেছেন টালিগঞ্জের অঙ্কুশ, ওম, সোহমরা। গুজব উঠেছে দেব, জিৎও নাকি চোখ রাখছেন ঢাকাই সিনেমার দিকে। এ প্রজন্মের নায়ক সায়মন সাদিক বলছেন পশ্চিমবঙ্গের এই তারকাদের নিয়ে মাথা ব্যাথা নেই তার।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 11:00 AM
Updated : 5 July 2015, 11:00 AM

গ্লিটজের সঙ্গে এক আলাপচারিতায় সায়মন বললেন, “টালিগঞ্জ বা ভারতের অন্য কোনো ইন্ডাস্ট্রি থেকে যেই আসুক না কেন, তারা আমাদের ইন্ডাস্ট্রিতে পার্ট টাইম। বছরে একটি বা দুটি সিনেমাতে তারা অভিনয় করবেন। কিন্তু আমাদের ইন্ডাস্ট্রি তো তাদের উপর নির্ভর করছে না। আমি আর আমার সহকর্মীদের ক্যারিয়ারও তাদের কারণে হুমকিতে নেই।”

যৌথ প্রযোজনার সিনেমায় ভারতীয় নায়কদের সুযোগ পাওয়ার কারণ হিসেবে সায়মন বললেন, “ভারতীয় সিনেমার অধিকাংশ গল্পই নায়ককেন্দ্রিক। তাদের প্রযোজকরাও নায়ককে ভেবেই টাকা লগ্নি করেন। তারা তাদের সিনেমা থেকে লভ্যাংশ উঠিয়ে আনতে তাই ভারতীয় অভিনেতাদের সুযোগ দিচ্ছেন। তাদের সিনেমার বাজারও আমাদের চেয়ে বড়।”

ঢাকাই সিনেমায় নায়ক সঙ্কট রয়েছে - এমন অভিযোগ উড়িয়ে দিয়ে সায়মন বলছেন, “ইন্ডাস্ট্রিতে যথেষ্ট নায়ক রয়েছেন। সুযোগ আর পর্যাপ্ত বাজেট পেলে এ দেশের নায়করাও নিজেকে প্রমাণ করতে পারেন। অনেকেই টিপ্পনী কাটছেন, আমাদের ইন্ডাস্ট্রি স্বয়ংসম্পূর্ন নয়। তাদের বলছি, কোন খাতই স্বয়ংসম্পূর্ন নয়।”

সায়মন শুটিং করছিলেন অপূর্ব-রানা পরিচালিত ‘পুড়ে যায় মন’ সিনেমাতে। এই সিনেমায় সায়মন অভিনয় করছেন পরীমনির বিপরীতে।

সায়মনের দাবী, আর সব রোমান্টিক সিনেমার চেয়ে ‘পুড়ে যায় মন’ সিনেমাটি গল্প ও নির্মাণ কৌশলে একেবারেই আলাদা।

এদিকে অনেক আলোচনা-সমালোচনার পর সায়মন-পরীমনি জুটির প্রথম সিনেমা ‘রানা প্লাজা’ সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে। সাভারের রানা প্লাজা গার্মেন্টস ধসের কাহিনি নিয়ে নির্মিত সিনেমাটির বেশ কিছু দৃশ্য বাদ দিয়েই ছাড়পত্র দেওয়া হলো।

সিনেমাটি নিয়ে সায়মন বলছেন, “সিনেমাটি নিয়ে আমি খুব এক্সাইটেড ছিলাম। রানা প্লাজা ট্র্যাজেডিতে ঠিক যে ঘটনা ঘটেছিল, আমরা সেসব ঘটনাই চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরতে চেয়েছি। কিন্তু সেন্সর বোর্ড আমাদের সাধারণ দর্শকদের কথা ভেবে সিনেমাটির বেশকিছু দৃশ্য কর্তন করল। দর্শকদের আবেগ, রাজনৈতিক পরস্থিতি সবকিছুই আমলে নিয়ে সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।”

নিজেকে কোন অবস্থানে দেখছেন তিনি, এমন প্রশ্নের জবাবে সায়মন বলছেন, “ক্যারিয়ার গ্রাফ এখন উঠা নামা করছে। তবে আমি এখন যেসব সিনেমাতে কাজ করছি, সেগুলো মুক্তি পেলে আমার ক্যারিয়ারের জন্য তা ভীষণ ইতিবাচক হবে।”