বোরকার আড়ালে সুপারহিরো

এক নারী সুপারহিরো যিনি বোরকায় নিজেকে আড়াল করেন আর লড়েন নারী ও শিশুদের প্রতি অন্যায়ের বিরুদ্ধে। পাকিস্তানে তৈরি এমনই এক কার্টুন সিরিজ ‘বোরকা অ্যাভেঞ্জার’ বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর সে কারণেই ভারত সরকার এটি নিজের দেশে প্রচারের উদ্যোগ নিয়েছে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 09:29 AM
Updated : 15 April 2015, 09:29 AM

এনডিটিভি বলছে, ‘বোরকা অ্যাভেঞ্জার’ জিয়া নামের একজন শিক্ষিকার গল্প বলে। বোরকার আড়ালে তিনি নারীদের প্রতি সমাজের নানা অবিচার রুখে দেওয়ার চেষ্টা করেন। সিরিজে দেখা যায় পাকিস্তানে মেয়ে শিশুদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদ করছেন জিয়া। এছাড়া শিশুশ্রমের বিরুদ্ধেও সোচ্চার বোরকা পড়া এই নারী সুপারহিরো।    

২০১৩ সালের অগাস্টে পাকিস্তানে প্রথম প্রচারিত হয় 'বোরকা অ্যাভেঞ্জার'। এমি অ্যাওয়ার্ড আসরে মনোনয়ন, এশিয়ান মিডিয়া অ্যাওয়ার্ডসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মাননা পেয়েছে এই সিরিজটি। টাইম ম্যাগাজিনের ২০১৩ সালের জরিপে সবচেয়ে প্রভাবশালী ব্যাক্তিদের তালিকায় স্থান পায় বোরকা অ্যাভেঞ্জারের চরিত্রটি।

পাকিস্তান ছাড়াও আফগানিস্তানে প্রচারিত হয়েছে 'বোরকা অ্যাভেঞ্জার'।

এপ্রিল থেকে ভারতে মুক্তি পাবে 'বোরকা অ্যাভেঞ্জার'। জি নেটওয়ার্কের চ্যানেলে সিরিজটি প্রচারিত হবে হিন্দি, ইংরেজি, তামিল এবং তেলেগু ভাষায়।

১৩ এপ্রিল এক বিবৃতিতে সিরিজটির নির্মাতা হারুন রশিদ বলেন, “শিশুদের চ্যানেল 'জিকিউ'তে প্রচারিত হবে এই সিরিজ। আমরা চাচ্ছি বিশ্বজুড়ে এই সিরিজের প্রচার আরও বাড়াতে, আর ভারতের মাধ্যমে শুরু হবে আমাদের এই যাত্রা।”

বিশ্লেষকরা বলছেন, 'বোরকা অ্যাভেঞ্জার' এমন একটা সময়ে মুক্তি পায় যখন, পাকিস্তানে তালেবান সক্রিয়তা ব্যপক আকার ধারণ করে। ঐ সময় পাকিস্তানি মেয়ে শিশুদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছিল তালেবানরা। ২০১২ সালের অক্টোবরে তালেবান হামলায় মালালা ইউসুফজাই গুলিবিদ্ধ হওয়ার পড় এই বিষয়টি আলোচনায় আসে। 

অনেকেই বলছেন, বোরকা পড়া এক নারীকে নিয়ে এ ধরনের একটি গল্প রক্ষনশীল সমাজের টনক নাড়াতে সক্ষম হবে। বোরকাকে বেশীরভাগ সময় দেখা হয় পরাধীনতার প্রতীক হিসেবে। কিন্তু এক্ষেত্রে বোরকাকে দেখানো হয়েছে একজন নারীর শক্তি হিসেবে। আর খাতা-কলমকে জিয়া বানিয়েছে তার হাতিয়ার, যা দর্শককে আরও আকৃষ্ট করেছে।

'বোরকা অ্যাভেঞ্জার'- এর দুটি সিজন মুক্তি পেয়েছে এখন পর্যন্ত।