পর্দা উঠলো শিশু চলচ্চিত্র উৎসবের

‘ফ্রেমে ফ্রেমে আগামীর স্বপ্ন’—এই স্লোগানে ২৪শে জানুয়ারি থেকে শুরু হয়েছে অষ্টম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। চিলড্রেন ফিল্ম সোসাইটির (সিএফএস) আয়োজনে ঢাকার পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পতাকা উত্তোলনের মাধ্যমে এই উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 09:28 AM
Updated : 25 Jan 2015, 09:28 AM

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উৎসবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী এবং অভিনেতা আসাদুজ্জামান নূর, সিএফএসের সভাপতি ডঃ মুহাম্মদ জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মুনিরা মোর্শেদ মুন্নি, উপদেষ্টা মোস্তফা মনোয়ার এবং পরিচালক রায়ীদ মোর্শেদ।

উৎসবের সমন্বয়কারী মুঈদ হাসান তড়িৎ গ্লিটজকে জানান, এবছর ১০টি ভেন্যুতে প্রদর্শিত হবে ৪৮টি দেশের দুইশতাধিক শিশুতোষ চলচ্চিত্র। ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে একযোগে এই উৎসব চলবে ৩০শে জানুয়ারি পর্যন্ত।

এবারের উৎসবের অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে বাংলাদেশের শিশুদের নির্মিত চলচ্চিত্রের প্রতিযোগিতা। সারা দেশ থেকে এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন ৩০ জন শিশু নির্মাতার চলচ্চিত্র, যাদের সবার বয়স ১৮ বছরের নিচে।

জয়পুরহাট থেকে আসা ১৬ বছর বয়সী শিশু নির্মাতা ইশরাত জাহান সাথী নির্মাণ করেছেন স্ব‍ল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য ফ্ল্যাগ’। জানালেন, একদিকে দেশাত্ববোধ এবং অন্যদিকে সাম্প্রদায়িকতার এক বাস্তব প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছেন নিজের এই ফিল্মের মাধ্যমে।

কলেজের দ্বিতীয় বর্ষে পড়া সাথী আরও জানান, সিনেমাকে নিজের প্রতিবাদের ভাষা হিসেবে কাজে লাগাতে চান তিনি। পরিবার থেকে তেমন সমর্থন না থাকলেও নিজের লক্ষ্য অটুট রাখার ইচ্ছা আছে তার।

রাজধানী ঢাকার যানজট সমস্যার সমাধান তুলে ধরার চেষ্টা করেছেন ভাসানটেক কলেজের প্রথম বর্ষের ছাত্র রেদওয়ান আহমেদ, তার তথ্যচিত্র ‘যাদুর শহর’-এর মাধ্যমে। জানালেন, পড়াশুনার পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ তার সবচেয়ে বড় শখ।

তরুণ নির্মাতাদের জন্য এবারের উৎসবে প্রথমবারের মত থাকছে ইয়াং বাংলাদেশি ট্যালেন্ট প্রতিযোগিতা। ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতাদের মধ্যে সেরা ১৫ জনকে সম্মানিত করা হবে এই বিভাগে, জানান উৎসবের পরিচালক রায়ীদ মোর্শেদ।

তিনি আরও জানান, বাল্যবিবাহের সমস্যার ওপর ভিত্তি করে নির্মিত ৫ টি চলচ্চিত্রকে দেওয়া হবে সোশ্যাল ফিল্ম অ্যাওয়ার্ড।

২৩ বছর বয়সী তরুণ নির্মাতা সৈয়দা তাসনীম রহমান বলেন, সিনেমা নির্মাণের প্রতি তার আগ্রহকে বরাবরই সমর্থন দিয়েছে তার পরিবার। মডেলিং কিংবা অভিনয়ের চাইতে বরং ক্যামেরার পেছনের কাজকেই বেশি ভালো লাগে তার।

এ বছর বাল্যবিবাহ নিয়ে তাসনীম নির্মাণ করেছেন শর্টফিল্ম 'ইলুমিনেশন’, যা সোশ্যাল ফিল্ম অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে।

চলচ্চিত্র প্রতিযোগিতা ছাড়াও ক্ষুদে নির্মাতাদের জন্য থাকছে এক দিনের চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা এবং চলচ্চিত্র বিষয়ক প্রশ্নোত্তর পর্বের ব্যবস্থা।

সবার জন্য উন্মুক্ত এই উৎসবের ছয়টি ভেন্যুতে চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে রয়েছে পাবলিক লাইব্রেরির শওকত ওসমান হল, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমি, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়, ডেফোডিল স্কুল (উত্তরা) এবং আলিয়াস ফ্রঁসেজ ঢাকা।

২৫শে জানুয়ারি থেকে পাঁচদিন বিকাল তিনটা থেকে শুরু হবে প্রদর্শনী, চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত।  

ছবিঃ সাদমান সাকিব