শিলিগুড়ি উৎসবে সেরা ‘রতন’

সম্প্রতি ভারতের শিলিগুড়িতে হয়ে যাওয়া পঞ্চম শিলিগুড়ি আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে বিদেশি চলচ্চিত্র শাখায় সেরার খেতাব জয় করেছে এন.এস. বুলবুল বিশ্বাস নির্মিত 'রতন'। কিন্তু ভিসা জটিলতার কারণে আসরে অংশ নিতে পারেননি পরিচালক। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 06:44 AM
Updated : 24 Nov 2014, 06:44 AM

মুক্তিযুদ্ধের সময় বাবা-মা হারানো কিশোর রতনকে নিয়ে আবর্তিত হয়েছে এ সিনেমার গল্প। মুহম্মদ জাফর ইকবালের ছোট গল্প ‘রতন’ অবলম্বনে নির্মিত হয়েছে ২৮ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি।

১৫ই নভেম্বর থেকে শুরু হওয়া এবারের উৎসবে ৮৯টি দেশের ৩৬৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। নামী-দামী নির্মাতাদের ভিড়ে 'রতন' -এর সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতাকে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য ‘দারুণ এক অর্জন’ হিসেবে দেখছেন পরিচালক। 

তার মতে, “এ পুরস্কার শুধু যে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করেছে তা নয়, পুরস্কারটি একইসঙ্গে নবীন নির্মাতাদেরও উৎসাহিত করবে। অনেক বাধাবিপত্তি সত্ত্বেও যারা চলচ্চিত্র নির্মাণ করছে, নতুন দিনের স্বপ্ন দেখছে তাদের জন্য এ পুরস্কার টনিকের মতো কাজ করবে।”

প্রযোজক আশফাক আহমেদ উৎসবে চলচ্চিত্রটির প্রতিনিধিত্ব করেছেন। বুলবুল জানান, পুরস্কার বিতরণ উৎসবে অংশ নেবেন।

শিলিগুড়ি উৎসব ছাড়াও ‘রতন’ ২০ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয়েছে।

নির্মাতা জানালেন, ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রতিযোগিতার জন্য সিনেমাটি তথ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।

ডটস্ অ্যান্ড মার্কসের ব্যানারে আশফাক আহমেদের প্রযোজনায় চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন রাসেল। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাশেদ মামুন অপু, মাহমুদুল ইসলাম মিঠু, বিথী রাণী,  রাজু খান, মুন্নি তালুকদার। 

সিনেমার চিত্রগ্রহণে ছিলেন মেহেদী রনি, সম্পাদনায় এম.এ. লতিফ এবং সংগীত পরিচালনা করেছেন বিপ্লব বড়ুয়া।

‘রতন’ পরিচালক বুলবুল বিশ্বাসের তৃতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ২০০৯ সালে ‘ছায়া’ শিরোনামে এক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছেন তিনি। প্রযোজকের সঙ্গে নানা ‘ঝামেলায়’ এখনও সেটি মুক্তি দিতে পারেননি। তবে তার দ্বিতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অশনি সংকেত’ অংশ নেয় ১২তম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ও আন্তর্জাতিক ইন্টার ইউনিভার্সিটি ফিল্ম ফেস্টিভাল ২০১৩-এর আসরে।