‘গীতিকবিতা ৫’ নিয়ে মাকসুদ 

দেশে ইটিউনস ডট কম ডট বিডি এবং দেশ ও দেশের বাইরে কাইনেটিক মিউজিকের মাধ্যমে প্রকাশিত হতে যাচ্ছে মাকসুদ ও ঢাকার নতুন অ্যালবাম ‘শব্দচিত্র’র গান। দশটি সিঙ্গেল ট্র্যাকের প্রথম তিনটি প্রকাশিত হচ্ছে বুধবার মধ্যরাতে। যার মধ্যে থাকছে মাকসুদের 'গীতিকবিতা' সিরিজের পঞ্চমটি।

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 07:45 AM
Updated : 1 Oct 2014, 07:45 AM

মাকসুদুল হক গ্লিটজকে জানান, মঙ্গলবার ইটিউনস বিডির সঙ্গে একটি চুক্তি হয়েছে। যার ফলে কাইনেটিক মিউজিকের সঙ্গে তারা ‘শব্দচিত্র’ অ্যালবামের গান বাংলাদেশে পরিবেশনার দায়িত্ব পালন করবে।

“দুসপ্তাহ আগে কাইনেটিকের সঙ্গে চুক্তি হয়েছে।”

তিনি আরও জানান, গান ডাউনলোড সহজ করার জন্য ইটিউনস বিডি প্রথমবারের মতো ‘পুশ-পুল’ পদ্ধতি চালু করছে। একটি চার ডিজিটের নাম্বারে এসএমএসের মাধ্যমে গানগুলো মোবাইল ব্যবহারকারীরা সহজেই ডাউনলোড করতে পারবেন।

“আমার শ্রোতাদের কথা মাথায় রেখেই এ পদ্ধতি চালু করা হচ্ছে।”

মাকসুদ ও ঢাকার তৃতীয় অ্যালবাম ‘শব্দচিত্র’। অ্যালবামে গান থাকবে দশটি। এক মাস পর পর ধাপে ধাপে গানগুলো প্রকাশিত হবে অনলাইনে। দশ মাস পর এক মোড়কে পাওয়া যাবে গানগুলো।

তবে ঈদ ও পূজাকে সামনে রেখে প্রথমেই একসঙ্গে প্রকাশিত হচ্ছে তিনটি গান।

মাকসুদ বললেন, ‘যুগের মন্ত্রণা - হটমেইল থেকে ভাইবার’, ‘হরিবোল’, অভিযোগ নেই (গীতিকবিতা ৫) শিরোনামের গান তিনটি প্রথমে প্রকাশিত হচ্ছে।

মে মাসে শুরু হয় অ্যালবামটির কাজ। এর মাধ্যমেই ১৫ বছর পরে স্টুডিও অ্যালবামের জন্য কাজ শুরু করে ব্যান্ডটি। 

মাকসুদ গ্লিটজকে বলেন, “শব্দের মাধ্যমে মানুষের মনে ও চোখে যে চিত্র ফুটে ওঠে তা নিয়েই এবারের অ্যালবাম ‘শব্দচিত্র’। যেমন— ‘যুগের মন্ত্রণা’ এ যুগের কথা বলছে।”

‘প্রাপ্ত বয়স্কের নিষিদ্ধ’ অ্যালবামের মাধ্যমে ‘মাকসুদ ও ঢাকা’র আত্মপ্রকাশ ঘটে ১৯৯৭ সালে। এর আগেই অ্যালবামের ‘বাংলাদেশ’ গানটির মিউজিক ভিডিও টেলিভিশনে প্রচারিত হয় এবং বেশ জনপ্রিয়তা পায়। ব্যান্ডটির দ্বিতীয় অ্যালবাম ‘ওগো ভালোবাসা’ প্রকাশিত হয় ১৯৯৯ সালে।

রক ও জ্যাজের সঙ্গে ফোক ধারার সম্মিলন ঘটানোর জন্য পরিচিত ব্যান্ডটির বর্তমান লাইনআপে বেইজ বাজাচ্ছেন তাপস, অ্যাফ্রো-ক্যারিবিয়ান পারকাশন বাজাচ্ছেন রোজ, গায়ক ও ব্যান্ড প্রধান মাকসুদুল হক, ড্রামসে আছেন মন্টু, স্যাক্সোফোন ও বাঁশি বাজাচ্ছেন রাহিন, কিবোর্ড বাজাচ্ছেন বুলেট, গিটার বাজাচ্ছেন শাকিল।

ছবি কৃতজ্ঞতা: বায়েজিদ বিন ওয়াহিদ।