আসছে ‘যানে ভি দো ইয়ারো’-এর সিকুয়াল

১৯৮৩ সালে মুক্তি পাওয়া কাল্ট কমেডি সিনেমা ‘যানে ভি দো ইয়ারো’-এর সিকুয়াল নির্মিত হতে যাচ্ছে। বিখ্যাত এই পলিটিকাল স্যাটায়ারের দ্বিতীয় পর্ব নির্মাণ করবেন সিনেমাটিরই এক অভিনেতা সতিশ কৌশিক। মূল সিনেমাটির পরিচালক কুন্দান শাহকে সঙ্গে নিয়েই এই উদ্যোগ নিয়েছেন তিনি।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 10:37 AM
Updated : 22 August 2014, 10:37 AM

মূল সিনেমাটির অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র আশোক নামবুদিরিপাদের ভুমিকায় অভিনয় করেছিলেন সতিশ। সিকুয়ালেও একই ভুমিকায় দেখা যাবে তাকে।

জি মিডিয়া ব্যুরোকে এ প্রসঙ্গে সিনিয়র এই নির্মাতা বলেন, “ ‘জানে ভি দো ইয়ারো’ নতুন করে তৈরি করা আমাদের জন্য একটা কঠিন চ্যালেঞ্জই হতে যাচ্ছে। মাঝে মাঝে অসাধারণ কিছু তৈরি করার জন্য আপনার ভেতরে সেই পরিমাণ ক্ষুধা আর নিবেদনটা থাকতে হয়। আমরা এখন সব গুছিয়ে নিয়েছি।”

তিনি আরও বলেন, “সিনেমাটি কেবলমাত্র অভিনেতা আর চিত্রনাট্যকারের জন্যই চ্যালেঞ্জের বিষয় হবেনা। এটির পরিচালক, প্রযোজক এবং নির্মাণে সংশ্লিষ্ট সবার জন্যই হবে খুবই কঠিন একটি কাজ। তারপরও আমাদের পুরো আস্থা আছে কুন্দান শাহের ওপর। আশা করি আমরা সবাই উৎরে যাব।”

‘যানে ভি দো ইয়ারো’ সিনেমায় কেবল অভিনয়ই করেন নি সাতিশ কৌশিক, রানজিত কাপুরের সঙ্গে মিলে এর সংলাপ লেখার দায়িত্বেও ছিলেন তিনি। নতুন পর্বে চিত্রনাট্য লেখার কাজেও হাত লাগাতে পারেন বলে জানালেন।

ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট করপোরেশন প্রযোজিত এই সিনেমাটি নানা কারণে মাইলফলক হয়ে আছে। এ ধরনের বিদ্রুপাত্মক হাসির সিনেমা হিন্দি সিনেমার ইতিহাসে বিরল। আশির দশকে যখন নাচে, গানে ভরপুর বহু তারকাসমৃদ্ধ রোমান্টিক-অ্যাকশনধর্মী হিন্দি সিনেমা দর্শক মাতাচ্ছে তখন বিদ্রুপাত্মক এই সিনেমাটি হিন্দি চলচ্চিত্রে মোড় পরিবর্তনের আভাস দিয়েছিল। হাসির আড়ালে এ সিনেমায় চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল সমাজের নানা অসঙ্গতিকে।   

১৯৮৪ সালে এই সিনেমার জন্যই সেরা নবাগত পরিচালক হিসেবে ইন্দিরা গান্ধি পদক অর্জন করেছিলেন কুন্দান শাহ। তৎকালীন ভারতীয় সমাজ ও রাষ্ট্রকাঠামোর নানা অংশের দুর্নীতিকে উপজীব্য করে গড়ে ওঠা সিনেমাটির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছিলেন নাসির উদ্দিন শাহ, রাভি বাসওয়ানি, ওম পুরি, পাঙ্কাজ কাপুর, সতিশ শাহ, সতিশ কৌশিক, ভক্তি ব্রাভে এবং নিনা গুপ্তা।