চলচ্চিত্র সংসদ ব্যক্তিত্বদের পদক ও সম্মাননা

বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তিনজনকে ‘সুবর্ণজয়ন্তী পদক’ এবং ৩১ জনকে ‘সুবর্ণজয়ন্তী স্মারক সম্মাননা’ প্রদান করা হয়েছে। সুবর্ণজয়ন্তী পদকপ্রাপ্তরা হলেন আলমগীর কবির (মরণোত্তর), মাহবুব জামিল এবং মুহম্মদ খসরু।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 12:59 PM
Updated : 20 April 2014, 12:59 PM

বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত বছরব্যাপী অনুষ্ঠানমালার ইতি ঘটল ১৮ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে, প্রাক্তন ও বর্তমান চলচ্চিত্র সংসদকর্মীদের এক বর্ণাঢ্য পুনর্মিলনীর মধ্য দিয়ে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এই পুনর্মিলনী অনুষ্ঠানেই চলচ্চিত্র সংসদ আন্দোলনে বিশেষ অবদান রাখার জন্য নির্বাচিত চলচ্চিত্র সংসদ ব্যক্তিত্বদের হাতে ‘সুবর্ণজয়ন্তী পদক’ এবং ‘সুবর্ণজয়ন্তী স্মারক সম্মাননা’ তুলে দেওয়া হয়।

সুবর্ণজয়ন্তী স্মারক সম্মাননা পান কবির চৌধুরী (মরণোত্তর), মোশারফ হোসেন চৌধুরী (মরণোত্তর), লায়লা সামাদ (মরণোত্তর), বাহাউদ্দিন চৌধুরী (মরণোত্তর), আনোয়ারুল হক খান (মরণোত্তর), আলম কোরায়শী (মরণোত্তর), ওয়াহিদুল হক (মরণোত্তর), সৈয়দ হাসান ইমাম, এম আব্দুস সামাদ (মরণোত্তর), শেখ নিয়ামত আলী (মরণোত্তর), আবদুস সেলিম, সৈয়দ সালাহউদ্দিন জাকী, মসিহউদ্দিন শাকের, সিরাজুল ইসলাম খান, বাদল রহমান (মরণোত্তর), কাইজার চৌধুরী, মাহবুব আলম, সুশীল সূত্রধর, মানজারে হাসিন মুরাদ, লায়লুন নাহার সেমি, শামীম আখতার, তানভীর মোকাম্মেল, তারেক মাসুদ (মরণোত্তর), সাজেদুল আউয়াল, মোরশেদুল ইসলাম, আহমেদ মুজতবা জামাল, আনোয়ার হোসেন পিন্টু, ইফতেখারুল ইসলাম টিটন, মাহমুদুল হোসেন, শৈবাল চৌধুরী এবং মুনিরা মোরশেদ মুন্নী।

চলচ্চিত্র গবেষণায় অবদানের জন্য বিশেষ সম্মাননা পান অনুপম হায়াৎ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পী মুস্তাফা মনোয়ার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ চলচ্চিত্র সংসদকর্মী বিধান বড়–য়া এবং সৈয়দ হাসান ইমাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা এবং চলচ্চিত্রবিষয়ক বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের উপদেষ্টা পরিষদের সভাপতি মাহবুব জামিল। আরও ছিলেন সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের সদস্য-সচিব মোরশেদুল ইসলাম।

অনুষ্ঠানে তিন চলচ্চিত্র সংসদ ব্যক্তিত্বকে ‘সুবর্ণজয়ন্তী পদক’, ৩১জনকে ‘সুবর্ণজয়ন্তী স্মারক সম্মাননা’ প্রদানের পাশাপাশি একজন  চলচ্চিত্র গবেষককে বিশেষ সম্মাননা দেওয়া হয়। মূলত আশির দশক পর্যন্ত চলচ্চিত্র সংসদ আন্দোলনে অবদানের ভিত্তিতেই এই পদক ও স্মারক সম্মাননা দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে চলচ্চিত্র সংসদ আন্দোলনের ৫০ বছরের ইতিহাস নিয়ে প্রকাশিত ‘সুবর্ণজয়ন্তী স্মারক গ্রন্থ’-এর মোড়ক উন্মোচন করা হয়।

পরে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের নবনির্বাচিত কমিটির সঙ্গে উপস্থিত চলচ্চিত্র সংসদকর্মীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। ফেডারেশনের নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন স্থপতি লায়লুন নাহার সেমি, এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বেলায়াত হোসেন মামুন। লায়লুন নাহার সেমি-ই ফেডারেশনের প্রথম নারী সভাপতি।