তিন খানের প্রশংসায় অমিতাভ

ভারতীয় সিনেমাকে বিশ্বের কাছে সুপরিচিত করে তোলার জন্য শাহরুখ খান, আমির খান, সালমান খান এবং নির্মাতা কারান জোহরের কৃতিত্ব অনেক বেশি, এমনটাই মনে করেন অভিনেতা অমিতাভ বচ্চন।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 12:21 PM
Updated : 15 April 2014, 12:21 PM

আর্ন্তজাতিকভাবে খ্যাত এই সিনিয়র অভিনেতা জানান, তিনি আজ খুবই আনন্দিত; কারণ কয়েকজন গুণী শিল্পীর অবদানে আজ ভারতীয় সিনেমা বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছে। এখনকার তারকারা ছাড়াও  নির্মাতা সত্যজিৎ রায়, বিমল রায়, মৃণাল সেন এবং অভিনেতা রাজ কাপুরের মতো শিল্পীদের ভূমিকাও ছিল অনেক বেশি, জানান অমিতাভ।

জি মিডিয়া ব্যুরো জানায়, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে এখন নিয়মিত হচ্ছে ভারতীয় সিনেমার প্রদর্শনী। এছাড়া বিশ্বের প্রধান দেশগুলোর বাজার ছাড়িয়ে এখন পেরু, পানামা এবং মরক্কোর মতো অনেক দেশের হলগুলোতে দেখানো হচ্ছে ভারতীয় সিনেমা।

অমিতাভ বলেন, “আন্তর্জাতিক অঙ্গনে এখন ভারতীয় সিনেমার প্রতি মানুষের আগ্রহ দেখে খুবই ভালো লাগে।”

তিনি আরও বলেন, “আমি যখন ফিল্ম ক্যারিয়ার শুরু করি, তখন সিনেমার প্রচারণা এভাবে হত না। আমরা জানতাম না আন্তর্জাতিক বাজার সম্পর্কে। আমরা কখনও ভাবিনি হিন্দি সিনেমা কিংবা কোনো ভারতীয় সিনেমা পৃথিবীর অন্য দেশের কেউ দেখতে চাইবে।”

অমিতাভ আরও জানান, তাদের পরবর্তী প্রজন্মের অভিনেতারা, অর্থাৎ শাহরুখ, সালমান, আমির এমনকি নির্মাতা কারান জোহর আসার পর খুব দ্রুত আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে ভারতীয় সিনেমা।

তিনি বলেন, “ভারতীয় সিনেমার আন্তর্জাতিক খ্যাতির জন্য যদি কাউকে কৃতজ্ঞতা জানাতে হয়, তবে এই শিল্পীদেরই জানানো উচিত।”

অমিতাভ জানান, ‘কাভি খুশি কাভি গাম’ সিনেমাটি আজও পশ্চিমা দেশে ভারতীয় সিনেমার একটি প্রভাবশালী নিদর্শন হিসেবে রয়েছে। এই সিনেমা মুক্তির পর থেকেই আন্তর্জাতিক অঙ্গনে ভারতীয় সিনেমার গ্রহণযোগ্যতা বেড়ে যায়।

অমিতাভ বলেন, “জার্মানিতে শাহরুখের কদর অনেক বেশি। সালমান এবং আমির বিশ্বব্যাপী সমানভাবেই জনপ্রিয়। এখন বিশ্বজুড়ে চলা নানা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বলিউড তারকাদের আমন্ত্রণ জানানো হয়, ভারতীয় সিনেমা দেখানো হয়। অবশ্যই ভারতীয় সিনেমা অনেক ভালো করছে।”