ফেলুদা’র জন্য ঢাকায় এলেন সত্যজিৎ পুত্র সন্দীপ রায়

সত্যজিৎ রায়ের বিখ্যাত গোয়েন্দা কাহিনি ফেলুদা নিয়ে বাংলাদেশে শুরু হতে যাচ্ছে টিভি এবং ওয়েব সিরিজ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 02:40 PM
Updated : 23 August 2017, 02:40 PM

বাংলাদেশে শুরু হতে যাচ্ছে সত্যজিৎ রায়ের বিখ্যাত গোয়েন্দা চরিত্র ফেলুদা নিয়ে টিভি এবং ওয়েব সিরিজ। ২৩ অগাস্ট এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় প্রযোজনা প্রতিষ্ঠান ক্যান্ডি প্রোডাকশন এবং টম ক্রিয়েশনস।

ঢাকায় এসেছেন সত্যজিৎ রায়ের ছেলে সন্দীপ রায়। পিতার জনপ্রিয় গোয়েন্দাগল্প ফেলুদা’র টিভি ও ওয়েব সিরিজের আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণাপ্রদান অনুষ্ঠানে অংশ নিতে ঢাকা এলেন তিনি।

বাংলাদেশে নির্মাণের জন্য ফেলুদার সবগুলো গল্পের স্বত্ব তিনি বিক্রি করেছেন প্রযোজনা প্রতিষ্ঠান ক্যান্ডি প্রোডাকশন এবং টম ক্রিয়েশনসের কাছে। সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়ে আয়োজকরা জানায়, এ সিরিজটির প্রথম সিজন চারটি গল্প দিয়ে শুরু হবে এবং পরবর্তীতে অন্যান্য গল্প নিয়ে কাজ হবে।

এসময় সংবাদ সম্মেলনে অতিথি ছিলেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সত্যজিৎ রায়ের পুত্র ও বিখ্যাত চিত্রপরিচালক সন্দীপ রায়, টপ অফ মাইন্ড এর সিইও জিয়াউদ্দিন আদিল, গ্রে এডভারটাইজিং এর ম্যানেজিং ডিরেক্টর সাইদ গউসুল আলম শাওন, গ্রামীনফোন এর হেড অফ মিডিয়া অপারেশনস ফারহা নাজ জামান, আড্ডা টাইমসের ম্যানেজিং ডিরেক্টর রাজিব মেহরা এবং টপ অফ মাইন্ড ও ক্যান্ডি প্রোডাকশন এর শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ।

প্রথম সিজনে থাকছে ফেলুদা সিরিজের চারটি গল্প, ‘শেয়াল দেবতা রহস্য’, ‘ঘুরঘুটিয়ার ঘটনা’, ‘গোলকধাম রহস্য’ এবং ‘গ্যাংটকে গন্ডগোল’। আসন্ন ঈদে চ্যানেল আই এ প্রচারিত হবে ‘শেয়াল দেবতা রহস্য’ ও ‘ঘুরঘুটিয়ার ঘটনা’। টেলিভিশনে সম্প্রচারের পরপরই দর্শক এই সিরিজটি ওয়েব সিরিজ হিসেবে বাংলাদেশ থেকে দেখতে পাবেন 'বায়স্কোপ'-এ এবং বাংলাদেশের বাইরে 'আড্ডা টাইমস' এ। সিরিজটিতে ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এবং তোপসে চরিত্রে থাকছেন রিদ্ধি সেন।

টপ অফ মাইন্ড এর সিইও জিয়াউদ্দিন আদিল বলেন “সত্যজিৎ রায় প্রথম যখন ফেলুদা নামের এই চরিত্র নিয়ে লেখা শুরু করেন, তখন থেকেই প্রিয় এই চরিত্রটি বাঙালি সাহিত্য পাঠকদের হৃদয়ে এবং মনের মধ্যে স্থান করে নেয়। ফেলুদার গল্প বছর বছর ধরে বাঙালি পাঠকদের কল্পনার রাজ্য দখল করে রেখেছে এবং নতুন এই সিরিজটির ব্যাপারে আমি খুবই আশাবাদী এবং একই সাথে গর্বিত যে এবার ফেলুদা বাংলাদেশে আসছে।”

চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন “বাংলাদেশের টেলিভিশন বিনোদন গত দু’বছর ধরে অতি দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে। আমাদের দর্শকেরা এখন সেরা মানসম্পন্ন বিনোদনে অভ্যস্থ এবং বিনোদনে তাদের চাহিদাও দিন দিন বেড়ে চলছে। এমন বিখ্যাত একটি চরিত্র নিয়ে টিভি সিরিজ বানানো অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। এটা প্রমান করে যে আমারা এখন এরকম বড় বড় প্রোজেক্ট তৈরি করতে পারি এবং বিশ্বজুড়ে আমাদের দর্শকদের আমরা সেরা বিনোদন দেবার চেষ্টা করছি।”

সত্যজিৎ রায়ের পুত্র ও বিখ্যাত চিত্রপরিচালক সন্দীপ রায় বলেন, “আমি খুবই আনন্দিত যে বাংলাদেশে ফেলুদা সম্পূর্ণ নতুন রূপে বানানো হচ্ছে। আজকের যুগের দর্শকেরা পর্দায় বিখ্যাত এই গোয়েন্দা চরিত্রটিকে দেখতে পারবে এবং আমি বিশ্বাস করি যে ঠিক আগের যুগের পাঠক এবং দর্শকদের মত তারাও এই চরিত্রের আকর্ষণে মুগ্ধ হবে।”