মুক্তালয় নাট্যাঙ্গনের ‘এ যুগের আলাদিন’

শিল্পকলায় মঞ্চস্থ হতে যাচ্ছে মুক্তালয় নাট্যাঙ্গনের নাটক ‘এ যুগের আলাদিন’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 12:16 PM
Updated : 19 August 2017, 12:16 PM

২৩ আগস্ট সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হতে যাচ্ছে মুক্তালয় নাট্যাঙ্গনের নতুন নাটক ‘এ যুগের আলাদিন’। শেখ আলাউদ্দিনের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন আমিনুল হক আমীন।

নির্দেশক বলেন, “এর মাধ্যমে নাটকটির পঞ্চম মঞ্চায়ন হতে যাচ্ছে। বর্তমান সময়ের ঘটনা প্রবাহ নিয়ে রচিত একটি সিরিও কমেডি জাতীয় বক্তব্য প্রধান প্রতিকী নাটক ‘এ যুগের আলাদিন’। নাটকটিতে রূপকথার আলাদিন এবং দৈত্যের চরিত্র উপমা ও প্রতীক হিসাবে উপস্থাপন করা হয়েছে মাত্র।”

সত্যনিষ্ঠ, উদার, নির্মোহ ও নীতিবান মানুষ আলাদিন। নিজের জন্য না ভেবে অপরের জন্য সব কিছু উজাড় করে দেয় সে। আলাদিনের বিশ্বস্ত কর্মচারী ফটিক প্রভুর প্রতি তোষামোদী ও চাটুকার হিসেবে সিদ্ধহস্ত। ফটিকের তোষামোদির আড়ালে থাকে সংকীর্ণ স্বার্থপরতার এক ভয়াবহ রূপ। 

আলাদিনের সরলতা ও বিশ্বাসের সুযোগে তার ব্যবসা প্রতিষ্ঠানকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে আসে ফটিক, ফলে আলাদিনের সংসারে নেমে আসে চরম দারিদ্র্যের অন্ধকার। আলাদিন যখন দারিদ্রের অভিশাপে চরম উদ্বিগ্ন ও উৎকন্ঠায় দিন কাটাচ্ছিল, ঠিক তখনই ধূর্ত লোভাতুর ফটিকের কথায় উদ্বুদ্ধ হয়ে আলাদিন তার সযত্নে রাখা জীর্ণ যাদুর চেরাগটি ঘষা শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পর দ্বৈত্য এসে হাজির হয়। দারীদ্র বিমোচনের জন্য দ্বৈত্যের কাছে সাহায্য চায় আলাদিন। যথারীতি মালিকের হুকুম তামিল করে মহামূল্যবান স্বর্ণমূদ্রা এনে আলাদিনের হাতে তুলে দেয় দৈত্য।

ঐ ধনরত্নের তীব্র লিপ্সায় উন্মত্ত ফটিক সুযোগ বুঝে তা চুরি করে পালিয়ে যেতে ব্যর্থ হয়। ধরা পড়ে জনতার হাতে। জনতার রুদ্ররোষে ফটিক নিজেকে রক্ষা করতে পারে না। ইতিহাসের অমোঘ সত্য ও করুণ পরিণতি বরণ করতে হয় ফটিককে।

নাটকটিতে বিভিন্ন চরিত্র রুপায়নে আছেন- মর্জিনা- মাধুরী খন্দকার, ফটিক- আমিনুল হক আমীন, মারিয়া- শেফালী কুসুম, রবীন- দ্বীপ চৌধুরী, আলাদিন- মাহমুদ হাসান ইমন, জেসমিন- আসমা আলম টুনি, দ্বৈত্য- গোলাম কিবরিয়া, বাসন্তী- ঐসি ইসলাম, লাঠিয়াল- আকাশ মাহমুদ, শ্যামল বিশ্বাস, রুহুল আমিন হাওলাদার।