‘জীবন একটা উপহারের মতো’

ক্যান্সারে আক্রান্ত হয়ে অভিনয় জগত থেকে দূরে ছিলেন মনীষা কৈরালা । মারণব্যাধিকে জয় করে আবারও তিনি ফিরে এসেছেন অভিনয়ে। টেড টকস’য়ে প্রকাশিত ভিডিওতে জীবন উপলব্ধি নিয়ে এ তারকার মতামত নাড়া দিয়েছে সকলের মনে ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2017, 03:15 PM
Updated : 28 May 2017, 03:15 PM

নব্বই দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা ‘সওদাগর’ছবির মাধ্যমে পা রাখেন বলিউডের রূপালি দুনিয়ায়। প্রায় আশিটির মত ছবিতে অভিনয় করেছেন তিনি। পেয়েছেন ফিল্মফেয়ার, স্টার স্ক্রিন অ্যাওয়ার্ড সহ বেশ কিছু পুরস্কার। ২০১২ সালে জরায়ুর ক্যান্সারে আক্রান্ত হয়ে অভিনয় জগত থেকে দূরে চলে যান তিনি। মারণব্যাধিকে জয় করে আবারও তিনি ফিরে এসেছেন অভিনয়ে। সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে জীবন নিয়ে এ তারকার মতামত সাড়া ফেলেছে সবার মধ্যে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, সম্প্রতি টুইটারে মনীষা কৈরালার এ ভিডিওটি শেয়ার করেন ‘হাফ গার্লফ্রেন্ড’ অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। পোস্টে ভিডিও লিঙ্কটি উল্লেখ করে তিনি লিখেছেন, “এইমাত্র মনীষা কৈরালার অসাধারণ ভিডিওটি দেখলাম। তার জীবনে যা যা ঘটেছে তা শুনলে সবাই চমকে যাবেন!”

ভিডিওবার্তায় কী বলছেন মনীষা?

১. জীবন খুবই অনিশ্চিত:

জীবনের প্রতিটি মুহূর্তই খুব অনিশ্চিত আর এ জন্যই জীবন অনেক সুন্দর! আমি সব সময় স্বপ্ন দেখতাম বড় অভিনেত্রী হওয়ার। আমার সে স্বপ্ন সত্যিও হয়েছিলো। আমি বলিউডে অনেক নামকরা পরিচালকের সঙ্গে কাজ করেছি, অনেক পুরস্কার জিতেছি। কিন্তু এক সময় হঠাৎ করেই সব বদলে গেলো। এটাই জীবন।

২. জীবনের কোনো কিছুকেই অস্বীকার করতে নেই:

যখন আমি প্রথম বুঝতে পারলাম আমি ক্যান্সারে আক্রান্ত তখন জীবনকে খুব নিষ্ঠুর মনে হয়েছিলো। প্রথমে কোনো কিছুই সহজে মেনে নিতে পারিনি। একের পর এক ভুল সিদ্ধান্ত নিয়েছি। একটা সম্পর্ক ছেড়ে আরেকটা সম্পর্কে জড়িয়েছি। কিন্তু কোনোটাই সঠিক ছিলো না। কারণ আমি জীবনকে অস্বীকার করতে চেয়েছি, বাস্তবতা মেনে নিতে চাইনি।

৩. হয়ত এগুলোই তোমার জীবনের শেষ দিন:

ধীরে ধীরে মারণব্যাধির প্রকোপ টের পেতে শুরু করি। আমার শ্রবণশক্তি কমে যায়, আমার হৃদক্রিয়া বন্ধ হবার উপক্রম হয়। এক সময় আমার মনে হয় আমি হয়ত খুব কাছ থেকে মৃত্যুকে আলিঙ্গন করছি। সে সময় আমার মনে হয়েছে জীবন অনেক ছোট। এই স্বল্প সময়ে যতটা সম্ভব জীবনকে উপভোগ করা উচিৎ। কে জানে এটাই হয়ত তোমার জীবনের শেষ ক’টি দিন।

৪. যতই প্রস্তুত থাকো জীবন তোমাকে চমকে দেবে:

আমি জীবনের কিছু সহজ সূত্র খুঁজে পেয়েছি। আমার কাছে জীবন হলো একটা উপহারের মতো যা আমাদের সব সময় অপ্রত্যাশিত কিছু দিয়ে চমকে দিতে ভালবাসে! আমরা জীবনযুদ্ধে জয়ী হওয়ার জন্য নিজেকে যতই প্রস্তুত করি না কেন জীবন কখনোই কারও পরিকল্পনা মতো চলে না। জীবন জীবনের নিয়মেই চলবে আর সব সময় সবাইকে চমকে দিবে।

৫. জীবনের সব সমস্যার ভিতরেই কিছু শিক্ষা থাকে:

আমি এখন জানি আমার জীবনের মূল্য কতখানি। আমি আমার শরীরের যত্ন নিই, সম্পর্কগুলোকে আরও গভীরভাবে উপলব্ধি করি। ক্যান্সারে আক্রান্ত হওয়ার আগে আমার অনেক বন্ধু ছিলো। আজ তাদের খুব অল্পই আমার সঙ্গে আছেন। তবে যারা আছেন তারা সত্যিই আমার খুব কাছের। এ অভিজ্ঞতাগুলো আমার হতো না যদি আমার জীবনে এত বড় একটা ঘটনা না ঘটতো। তাই জীবনের সব সমস্যাই আসলে আমাদের কিছু না কিছু শেখায়।

 

দীর্ঘ বিরতীর পর অভিনয়ে ফিরে এসেছেন মণীষা কৈরালা। সম্প্রতি সঞ্জয় দত্তের জীবনীতে তার মা নার্গিস দত্তের ভূমিকায় অভিনয় করছেন তিনি। সামনেই তাকে দেখা যাবে নতুন ছবি ‘ডিয়ার মায়া’তে।