‘পরিবর্তন’য়ের বর্ষপূর্তির আয়োজন

বর্ষপূর্তির নানান আয়োজনে সাজানো হয়েছে বিনোদনমূলক ম্যাগাজিন অনুষ্ঠান ‘পরিবর্তন’য়ের ১২তম পর্ব, যা শনিবার রাত ১০টার ইংরেজি সংবাদের পর বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে। অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা, উপস্থাপনা ও নির্দেশনা দিয়েছেন আনজাম মাসুদ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2017, 12:38 PM
Updated : 20 May 2017, 12:38 PM

বর্ষপূর্তি উপলক্ষ্যে থাকছে গীতিকার জাহিদ আকবরের কথায় একটি গান। গানটিতে সুরারোপ ও সংগীত পরিচালনা করেছেন সংগীতশিল্পী সুজন আরিফ। গানটি গেয়েছেন প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার মাধ্যমে উঠে আসা এই সময়ের ১২ জন নারী সংগীতশিল্পী। তারা হলেন- কর্ণিয়া, খেয়া, নাজু আখন্দ, বেলী আফরোজ, লুইপা, বৃষ্টি জাহান, লোপা হোসাইন, আর্নিক, টিনা মুস্তারী, নওরীন, লাবণ্য এবং রেশমা সুইটি।

এছাড়াও থাকছে বিশ্ব মা দিবস উপলক্ষে কন্ঠশিল্পী দিলশাদ নাহার কণার কন্ঠে একটি গান। সকল মায়ের প্রতি শ্রদ্ধা, কৃতজ্ঞতা ও ভালোবাসা জানিয়ে গানটি লিখেছেন নাট্যকার পরিচালক ও গীতিকার আহমেদ ইউসুফ সাবের। গানটির সংগীত পরিচালনা করেছেন বাসুদেব ঘোষ।

অন্যদিকে দেশের বিভিন্ন বেসরকারী টেলিভিশনে নিয়মিত গান পরিবেশন করলেও এই প্রথমবার বাংলাদেশ টেলিভিশনে গান পরিবেশন করেছেন মিনার রহমান। ‘পরিবর্তন’য়ের মঞ্চে শ্রোতাদের জন্য তিনি গেয়েছেন নিজের লেখা ও সুর করা শ্রোতাপ্রিয় ‘ঝুম’ শিরোনামে গানটি।

অনুষ্ঠানে জনপ্রিয় শিল্পীদের গান পরিবেশনার পাশাপাশি থাকছে দর্শকদের জন্য নাচের সেগমেন্ট। ইভান শাহরিয়ার সোহাগ এর কোরিওগ্রাফীতে নাচ পরিবেশনা করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী নৃত্যশিল্পী সোহানা সাবা। তার সঙ্গে জুটি বেঁধেছেন নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার সোহাগ নিজেই। দীর্ঘদিন পরে কোন ম্যাগাজিন অনুষ্ঠানে নৃত্য নিয়ে টেলিভিশন পর্দায় দর্শকের সামনে উপস্থিত হবেন সোহানা সাবা। এই জুটির সঙ্গে থাকছে নৃত্যভুমির একঝাক নৃত্যশিল্পী।

মিলনায়তনের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্বাচিত তিনজন দর্শক নিয়ে সাজানো হয়েছে দর্শক প্রতিযোগিতা পর্ব। যা ১২ বিষয়টিকে প্রাধান্য দিয়ে বিভিন্ন প্রশ্নোত্তরের মাধ্যমে সাজানো হয়েছে।

হজম আলী, শালা-দুলাভাই, মামা ভাগ্নে, মদন ভোলা, পরিবর্তন পাঠশালা, প্রেমিক-প্রেমিকা ইত্যাদি নিয়মিত পর্বের পাশাপাশি বিশ্বব্যপি জলবায়ুর অস্বাভাবিক আচরণ, ঘুষ, দুর্নীতি, ইফতারের বাড়াবাড়ি, অসাধু ব্যবসা, রমজানে ভোজন বিলাস, বৃদ্ধাশ্রম, বিদেশী সংস্কৃতির চর্চাসহ সমাজের নানা অসংগতি ত্রুটি-বিচ্যুতি নিয়ে থাকছে বিভিন্ন ব্যাঙাত্বক ও হাস্যরসাত্মক নাট্যাংশ। এই নাট্যাংশগুলোতে অভিনয় করেছেন দিলু খান, আফরোজা হাসান, শিরীন বকুল, কাদরী, শাহীন খান, লিটন খন্দকার, আশরাফ কবির, মাসুদ রানা মিঠু, তমাল মাহবুব, শিশু শিল্পী শিল্পসহ নিয়মিত শিল্পীরা।

অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সাহরিয়ার মোহাম্মদ হাসান।