লাকীর গানে নতুন জীবন পেয়েছিলাম: কুমার বিশ্বজিৎ

যে অচিন দেশ থেকে কেউ ফেরে না, সেখানেই যাত্রা করলেন কিংবদন্তি সুরস্রষ্টা লাকী আখান্দ। তার কথা ও সুরে তুমুল জনপ্রিয় গান যেখানেই সীমান্ত তোমার গেয়েছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ। শিল্পীর মৃত্যুর পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শোক জানালেন কুমার বিশ্বজিৎ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2017, 03:24 PM
Updated : 21 April 2017, 03:30 PM

সময়টা ১৯৭৭ সাল। কুমার বিশ্বজিতকে প্রথম গান দিলেন লাকী আখান্দ। যে গান কোটি প্রাণ ছুঁয়ে গেলো-যেখানেই সীমান্ত তোমার, সেখানেই বসন্ত আমার..। সে গানেই কুমার বিশ্বজিৎ পৌঁছে গেলেন জনপ্রিয়তার অন্য মাত্রায়। লাকী আখান্দের মৃত্যুদিনে শোকতপ্ত সংগীতাঙ্গন। কুমার বিশ্বজিতও তাই ফিরলেন অতীতে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্মৃতিচারণ করলেন তার সঙ্গে প্রথম ও শেষ দেখার মুহূর্তগুলো। বললেন, তার সঙ্গে সর্বশেষ দেখা হয় হাসপাতালে। ছবিটা তখন তোলা।

“এখনও মনে পড়ছে, ১৯৭৭ সালে তিনি যখন আমার প্রথম অ্যালবামের জন্য প্রথম গানটা দিলেন। আরও একটা গান দিয়েছিলেন তিনি-যেখানেই সীমান্ত...। গানটি আমাকে নতুন জীবন দিয়েছিলো।”

লাকী আখান্দের মৃত্যুতে শোক জানিয়ে তিনি বলেন, “বাংলা সংগীতে তোমার অবদান কখনো ভুলবার নয়। তুমি সবসময় আমাদের হৃদয়েই থাকবে। তোমার আত্মা শান্তি পাক।”

শুক্রবার সন্ধ্যায় শিল্পী লাকী আখান্দ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে তার মেয়ে মাম্মিন্তি আখান্দ নূর জানিয়েছেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে লাকী আখান্দ টানা আড়াইমাস চিকিৎসাধীন ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। ৭ এপ্রিল হাসপাতাল ছেড়ে বাসায় ফিরলেও দুই সপ্তাহের মাথায় চলে গেলেন সব ছেড়ে।