শিশুশিল্পীদের সঙ্গে সৈয়দ আব্দুল হাদীর ‘বর্ণমালা’

৫২ জন ক্ষুদে সংগীতশিল্পীকে নিয়ে ভাষার গানে কণ্ঠ মেলালেন সৈয়দ আব্দুল হাদী। সারেগামা একাডেমির উদ্যোগে ‘বর্ণমালা’ শিরোনামের গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে ২০ ফেব্রুয়ারি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 11:49 AM
Updated : 21 Feb 2017, 11:49 AM

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদ স্মরণে সারেগামা একাডেমি প্রকাশ করলো ভাষার গান ‘বর্ণমালা’।

গানটি সম্পর্কে মন্তব্য করেছেন ভাষা সৈনিক অধ্যাপিকা চেমন আরা। তিনি বলেন, “আমি যখন ’৫২তে ভাষা আন্দোলন করেছি, তখন আমি ইন্টারমিডিয়েটে পড়ি ইডেন গার্লস কলেজে। আন্দোলনের জন্য মিছিল করেছি, পত্রিকায় লিখেছি, অনেক কিছু করেছি। কিন্তু যে আনন্দটুকু পেয়েছিলাম সেই তরুণ বয়সে, আজ এই বৃদ্ধ বয়সে এসে আমি সেই সময়ে ফিরে গেছি এই বর্ণমালা গানটি শুনে।”

তিনি আরও বলেন, “সারেগামা একাডেমির বর্ণমালা গানটি আমার মনে হচ্ছে যে ভাষা আন্দোলন একটি নতুন দিক উন্মোচন করলো। আমরা শুভকামনা জানাচ্ছি তোমাদেরকে। তোমরা নতুন পথে এগিয়ে যাও, ভাষা আন্দোলনের সময় থেকে তো আমরা অনেক দূর এগিয়েছি। আমরা যেখানে ছেড়ে দিয়েছিলাম সেখানে তোমাদের যাত্রা শুরু হল।”

মাহফুজ বিল্লাহ শাহীর রচনায় গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন শেখ সাদী খান। সৈয়দ আব্দুল হাদীর সঙ্গে এ গানে কণ্ঠ দিয়েছে প্রতিষ্ঠানটির শিশু শিক্ষার্থীরা। শুধু তাই নয়, গানের ভিডিওতেও অংশগ্রহণ করেছেন তারা।

গানটির গীতিকার ও উদ্যোক্তা সারেগামা একাডেমির পরিচালক মাহফুজ বিল্লাহ্ শাহী বলেন, “ ‘বর্ণমালা’ গানটি দেশের প্রত্যেক শিশু কিশোরদের গান হিসেবে স্বীকৃতি পাবে বলে আমি মনে করি।”

বিখ্যাত সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান বলেন, “গানটি শিশুদেরকে বর্ণমালা শিখতে বিরাট একটা ভূমিকা পালন করবে।”

 

গানটি গাইবার অভিজ্ঞতা জানিয়েছেন সৈয়দ আব্দুল হাদী। তিনি বলেন, “ সারেগামা একাডেমি অত্যন্ত যত্ন ও আন্তরিকতার সঙ্গে গানটি তৈরি করেছে। আমি অত্যন্ত আনন্দের সঙ্গে কাজটি করেছি, এই কারণে যে, এই নতুন প্রজন্মের শিশু কিশোররা এর মাধ্যমে ভাষার প্রতি তাদের যে একটি দায়িত্ব রয়েছে, সেটা বুঝতে পারবে। ভাষার প্রতি তাদের ভালোবাসা আবার নতুন করে প্রাণ পাবে।”

ফিরোজ কবীর ডলারের পরিচালনায় নির্মিত ভিডিও গানটি সিডি চয়েস এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলের পাশাপাশি জিপি মিউজিকেও পাওয়া যাচ্ছে।