সরকারী স্থগিতাদেশে অনিশ্চয়তায় ডুবলো ফারুকীর ‘ডুব’

অনিশ্চয়তায় ডুবে গেলো মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘ডুব’-এর মুক্তি। নির্মাণ শেষে সেন্সরবোর্ডে জমা পড়ার আগেই তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে থমকে গেলো চলচ্চিত্রটির মুক্তিযাত্রা। তথ্যটি গ্লিটজকে নিশ্চিত করেছেন নির্মাতা নিজেই।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 07:38 PM
Updated : 17 Feb 2017, 08:15 PM

যৌথ প্রযোজনার ব্যয়বহুল চলচ্চিত্র ‘ডুব’। সদ্য নির্মাণ শেষে মুক্তির প্রস্তুতি নিচ্ছিলেন ফারুকী। এ চলচ্চিত্রের মাধ্যমে বাংলাদেশি চলচ্চিত্রে অভিনয় ও প্রযোজনায় অভিষেক ঘটার কথা রয়েছে ভারতীয় তারকা ইরফান খান-এর। কিন্তু বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে থমকে গেছে চলচ্চিত্রটির যাত্রা। 

শুক্রবার গ্লিটজকে এমন তথ্য জানিয়ে মোস্তফার সরয়ার ফারুকী বলেন, “মুক্তির লক্ষ্যে নীতিমালা মেনেই যৌথ প্রযোজনার জন্য গঠিত বিশেষ কমিটির কাছে প্রিভিউয়ের জন্য এটি জমা দেয়া হয় ১২ ফেব্রুয়ারী। প্রিভিউ শেষে কমিটি ১৫ ফেব্রুয়ারি এক অনাপত্তিপত্রের মাধ্যমে ছাড় দেয় চলচ্চিত্রটিকে। কিন্তু তার একদিন পরই ১৬ তারিখ বিকেল ৫টায় তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে অনাপত্তিপত্রটি স্থগিত করে দেয়া হয়।”

তিনি জানান, “এ স্থগিতাদেশ মানে আমরা এখন আর ছবিটা সেন্সরবোর্ডেও জমা দিতে পারবো না, পরবর্তী আদেশ না পাওয়ার আগে।আমরা আশাবাদী সরকার এটি প্রত্যাহার করবে।”

এর আগে চলচ্চিত্রটির কাহিনীর সঙ্গে প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের একটি বিশেষ অধ্যায়ের সঙ্গে মিল আছে বলে সেন্সরের কাছে অভিযোগ করেন হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওন।

অভিযোগের বিষয়টি গ্লিটজকে নিশ্চিত করে তিনি বলেন, “একজন কিংবদন্তী লেখক হিসেবে হুমায়ূন ও তার পরিবারের মানহানী ঘটে এমন কিছু চলচ্চিত্রটিতে আছে কীনা তা খতিয়ে দেখতে আহ্বান জানিয়েছি।”

এ ঘটনার পরপরই তথ্য মন্ত্রণালয়ের আদেশে প্রিভিউ কমিটির অনাপত্তিপত্রটি স্থগিত করা হয়েছে বলে মনে করছেন অনেকেই।

তবে তথ্য মন্ত্রণালয়ের স্থগিতাদেশে কোনো কারণ উল্লেখ করা হয়নি বলে জানিয়েছেন ফারুকী। এমন পরিস্থিতিতে রোববার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন তিনি।

এমন আদেশের প্রতিক্রিয়ায় তিনি আরও বলেন, “আমরা জানতে চাইবো কী কারণে এটি প্রত্যাহার করা হয়েছে। যে বা যারা সরকারকে ভুল বুঝিয়েছে তারা বাংলাদেশকে বিব্রত করেছে। তারা বোঝেনি এটার প্রডিউসার ইরফান খান। গত পাঁচবছর আমরা দেশের চলচ্চিত্রকে বিশ্বের কাছে ইতিবাচকভাবে তুলে ধরেছি। এ ঘটনায় আমরা আন্তর্জাতিক গণমাধ্যমের নেতিবাচক শিরোনামের সম্মুখীন হচ্ছি। আশা করবো এটি সরকার বুঝতে পারবে এবং অনাপত্তিপত্রটা বহাল রাখবে। এবং আমরা সেন্সরবোর্ডে যাবো।”

এদিকে শাওন-এর অভিযোগের প্রেক্ষিতে নিজের অবস্থানে এখনও অনড় আছেন ফারুকী। হুমায়ূনের জীবনের অংশ বা বায়োপিক নয় সম্পূর্ণ চলচ্চিত্রটি সম্পূর্ণ মৌলিক গল্পে নির্মিত বলেই গ্লিটজ-এর কাছে দাবি করেন তিনি।

ইরফান খান ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন ছোটপর্দার অভিনেত্রী তিশা ও রোকেয়া প্রাচী। চলচ্চিত্রটি প্রাথমিকভাবে একযোগে বিশ্বের চারটি দেশে মুক্তির পরিকল্পনা করছিলেন ফারুকী।