আসছে ‘কালোপদ্ম’

আমাদের যাপিত জীবনে প্রতিটি মানুষের দৃষ্টিভঙ্গী মূলত একেকজন মানুষকে একক চরিত্রে পরিণত করে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই আমরা আমাদের মনের মত করে অপরজনের চরিত্রায়ন কল্পনা করে বসি। পক্ষান্তরে শেষ পর্যন্ত মানুষের ভেতরের আসল রুপ এক সময় সকলের সামনে প্রকট হয়ে উঠে। যার মাধ্যমে সমাজে সেই মানুষটির প্রকৃত চরিত্র ও তার রুপায়ন নির্ধারিত হয়। মূলত এই বিষয়বস্তুকে উপজীব্য করে নির্মিত হয়েছে নাটক ‘কালোপদ্ম’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2017, 02:56 PM
Updated : 9 Feb 2017, 02:56 PM

নাটকটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মেহরিন ইসলাম নিশা, শ্যামল মাওলা, আমিরুল ইসলাম সহ আরো অনেকে।

‘কালোপদ্ম’ নাটকটির গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছন আমিরুল ইসলাম। আর নাটকটি নির্মাণ করেছেন বান্টি আফজাল।

নাটকটি প্রসঙ্গে গ্লিটজকে বান্টি আফজাল বলেন,“আমাদের সমাজের নারীদের বেশিরভাগ ক্ষেত্রেই আমরা সবার সঙ্গে মেলামেশা করতে দিতে পছন্দ করি না। যদি কোনো নারী খুব সহজেই কারো সঙ্গে মেশে সেক্ষেত্রে ধরে নেওয়া হয় সেই নারী সহজলভ্য। কিন্তু আসলে কি সেই নারী সহজলভ্য? বলতে গেলে বেলাশেষে একজন নারী তার নিজ রুপেই আর্বিভূত হয়। মূলত এই বার্তাটাই এই নাটকের গল্পে ফুটে উঠেছে।”

নাটকের গল্পে দেখা যায়, খুব অল্প বয়সেই লক্ষ্মী নামের এক কালো মেয়ের প্রায় তিনগুন বয়সের সুনীল কামারের সঙ্গে বিয়ে হয়। এই বিয়ে ছিল মুলত লক্ষ্মীরই প্রথম ভালোবাসার বিনিময়ে সমাজপতিদের শাস্তির বিধান। কারন ভিন্ন ধর্মের দুটি মানুষের ভালোবাসা কোনোভাবেই সমাজ তখন মেনে নিতে পারেনি।কিন্তু সন্তানহীনতা নিয়ে ভগবানকে দোষারোপ করলেও সুনীল কামার যেমন লক্ষ্মীকে ভালোবাসতে কখনোই কার্পণ্য করেনি, তেমনি লক্ষ্মীও আকন্ঠ সাড়া দিয়েছে সেই ভালোবাসায় ।কিন্তু তারপরেও পাড়াতো দেবর নিখিলের মাঝে এখনো প্রায়শই সে দেখতে পায় প্রথম ভালোবাসা ওমর আলীর ছায়া। একদিন ঘটনাচক্রে সুনীল-লক্ষ্মীর জীবনে হঠাৎ করেই ওমর আলীর আবির্ভাব ঘটে। এমনই নাটকীয় নানান মোচড়ে এগিয়ে গেছে নাটকেরে কাহিনি।

সম্প্রতি গাজীপুরের পুবাইল সহ এর আশেপাশে এলাকায় নাটকটির দৃশ্যধারন হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে হাফপ্যান্ট সিনেমা ফ্যাক্টরি প্রযোজিত নাটকটি একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত হবে।

ছবি: ‘কালোপদ্ম’ নাটকের দৃশ্য নির্মাতার সৌজন্যে সংগৃহীত ।