ট্রাম্পের অভিষেক ভাষণ: ‘ডার্ক নাইট রাইজেস’, ‘অ্যাভাটারে’র নকল?

হোয়াইট হাউজে পদর্পনের দিনটিতে ‘যুক্তরাষ্ট্রের ক্ষমতা যুক্তরাষ্ট্রের মানুষের হাতে তুলে দেওয়া’র ঘোষণা দিয়ে তাৎক্ষণিকভাবে তুমুল করতালি হয়তো পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প; কিন্তু অভিষেক ভাষণে হলিউডি তিনটি সিনেমার সংলাপ চুরি করে পড়েছেন সমালোচনার মুখেও।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 11:54 AM
Updated : 21 Jan 2017, 11:54 AM

শুক্রবার ওয়াশিয়টন ডিসিতে যুক্তরাষ্ট্রের ৪৫ তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর প্রথা অনুযায়ী জাতির উদ্দেশ্যে নিজের অভিষেক ভাষণ দেন ট্রাম্প। সাড়ে ১৬ মিনিটের দীর্ঘ ওই ভাষণের বেশ কিছু অংশ মিলে গেছে বেশ কিছু হলিউডি সিনেমার সংলাপের সঙ্গে।

ক্রিস্টোফার নোলান-এর ‘ডার্ক নাইট’ ট্রিলজির শেষ পর্ব ‘দ্য ডার্ক নাইট রাইজেস’-এর খলচরিত্র বেইন-এর একটি সংলাপ ছিল এমন, “গথামকে দুর্নীতিগ্রস্তদের হাত থেকে উদ্ধার করছি আমরা। প্রজন্মের পর প্রজন্ম ধরে সম্পদশালীরা সম্ভাবনার রূপকথা দিয়ে ভুলিয়ে গথামে অবিচার চালিয়ে আসছিল। আমরা এবার গথামকে এর জনগণের হাতে তুলে দিচ্ছি। গথাম তোমাদের।”

ফ্যাসিবাদী এক যুদ্ধবাজ সুপারভিলেনের এই সংলাপের সঙ্গে মিলে যায় ট্রাম্প-এর বক্তব্য, “ক্ষমতা আমরা হস্তান্তর করছি ওয়াশিংটন ডিসি থেকে। আমরা এটা ফিরিয়ে দিচ্ছি তোমাদের হাতে। অনেকদিন ধরে আমাদের সরকারের সম্পদ লুটে খেয়েছে এই দেশেরই রাজধানীর কিছু অল্প-সংখ্যক মানুষ। দেশের বাকি জনগণ সেটার মূল্য দিয়েছে।”

শুধু তাই নয়, ২০০৭ সালের অ্যনিমেটেড সিনেমা ‘দ্য বি মুভি’র সংলাপও হুবহু মেরে দিয়েছেন ট্রাম্প।

সংলাপটি ছিল এরকম, “আমরা সবাই মিলে এক কলোনি। ওদের কষ্ট, আমাদের কষ্ট। ওদের স্বপ্ন, আমাদের স্বপ্ন। আর ওদের সাফল্য হবে আমাদের সাফল্য। আমাদের হৃদয় এক, মৌচাক এক এবং সুন্দর আগামীও এক।”

ট্রাম্প তার ভাষণের এক পর‌্যায়ে বলেন, “আমরা সবাই এক জাতি। ওদের কষ্ট, আমাদের কষ্ট। ওদের স্বপ্ন, আমাদের স্বপ্ন। আর ওদের সাফল্য হবে আমাদের সাফল্য। আমাদের হৃদয় এক, ঘর এক এবং সুন্দর আগামীও এক।”

এছাড়াও ট্রাম্পের বক্তব্যের সঙ্গে মিল পাওয়া যায় ২০০৯ সালের সাড়া জাগানো সিনেমা ‘অ্যাভাটার’-এর সংলাপের সঙ্গেও।

ওই সিনেমার খলচরিত্র কর্নেল মাইলস কোয়ারিটচ-এর সংলাপটি ছিল, “কোনো মানব-সন্তান, তার জন্ম পৃথিবীতেই হোক, অথবা হোক কাবুস্কার মতো ঝড়ো হাওয়ার গ্রহে, তারা একই তারার পানে চায়। তাদের হৃদয়ে একই স্বপ্ন লালিত হয় এবং তাদের ভেতরে থাকে সর্বশক্তিমানের মতো সেই একই জয়ের নিঃশ্বাস।”

এই সংলাপটিকেই একটু পরিমার্জন করে বলেছেন, “কোনো মানব-সন্তান, তার জন্ম পৃথিবীতেই হোক, অথবা হোক নেব্রাস্কার মতো ঝড়ো হাওয়ার সমভূমিতে, তারা একই রাতের আকাশের পানে চায়। তাদের হৃদয়ে একই স্বপ্ন লালিত হয় এবং তাদের ভেতরে থাকে সর্বশক্তিমানের মতো সেই একই জয়ের নিঃশ্বাস!”

ট্রাম্পের এই ভাষণ প্রচারের পর থেকে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। এবং সবাইকে হতবাক করে ট্রাম্প এসব সমালোচনার জবাবও দিয়েছেন!

বিষয়টি নিয়ে ট্রাম্পের টুইট, “আমার ভাষণ নকল হতে পারে, কিন্তু সেগুলো একশভাগ খাঁটি আমেরিকান সিনেমা থেকেই নকল করা হয়েছে! হিলারিসমর্থকেরা কী সেটা দেখে না?”