সুমন থেকে অন্বেষার 'জনগণমন'

সৃজিত মুখোপাধ্যায়ের পরবর্তী সিনেমা ‘রাজকাহিনি’ মুক্তির আগেই যথেষ্ট সাড়া ফেলে দিয়েছে। শুক্রবার প্রকাশিত হয়েছে সিনেমাটির জন্য ধারণকৃত রবীন্দ্রসংগীত 'জনগণমন'। কবির সুমন, কৌশিকী চক্রবর্তীসহ বিভিন্ন প্রজন্মের ১২ শিল্পী একসঙ্গে গেয়েছেন গানটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2015, 01:12 PM
Updated : 22 Sept 2015, 01:12 PM

কবির সুমনের কণ্ঠেই গানটির শুরু। একক কণ্ঠে তিনি গাইলেন “অহরহ তব আহ্বান প্রচারিত, শুনি তব উদার বাণী/হিন্দু বৌদ্ধ শিখ জৈন পারসিক মুসলমান খৃস্টানী” - এই দুই লাইন। এর ঠিক পরের দুলাইন গেয়েছেন কৌশিকী।

এরপর একে একে কণ্ঠ মিলিয়েছেন রূপঙ্কর বাগচী, লোপামুদ্রা মিত্র, রূপম ইসলাম, বাবুল সুপ্রিয়, শ্রাবণী সেন, সিদ্ধার্থ শঙ্কর রায়, শ্রীকান্ত আচার্য, অনুপম রায় ও অন্বেষা দাসগুপ্ত।

একদম শেষে অনুপম রায় ও অন্বেষা দাসগুপ্তের কণ্ঠ শোনা গেছে। পরে কোরাসে ‘জয় হে’ দিয়ে শেষ হয়েছে প্রায় ছয় মিনিটের গানটি।

রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘জনগণমন-অধিনায়ক জয় হে’ নামের এই গানটি মূলত মোট পাঁচ স্তবকের। দ্বিতীয় থেকে পঞ্চম স্তবক নেওয়া হয়েছে সিনেমার গানটির জন্য। এর প্রথম স্তবক ভারতের জাতীয় সংগীত হিসেবে গাওয়া হয়।

'রাজকাহিনি' সিনেমায় অভিনয় করেছেন বাংলাদেশের জয়া আহসান,  ঋতুপর্ণা সেনগুপ্ত, পার্নো মিত্র, প্রিয়াঙ্কা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকার, সায়নি ঘোষ, ঋদ্ধিমা ঘোষ, ত্রিধা চৌধুরী এবং ব্রাত্য বসু, কৌসিক সেন, আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিক।

সিনেমাটি মুক্তি পাবে ১৬ অক্টোবর।