গাড়ি ও টায়ার তৈরিতে কর মাফ

আমদানি ব্যয় কমিয়ে কর্মসংস্থান বাড়াতে ভারী শিল্প হিসেবে দেশে গাড়ি এবং টায়ার তৈরির কারখানা স্থাপনে কর অব্যাহতি দেওয়া হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2015, 03:25 PM
Updated : 4 June 2015, 03:25 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে পরস্পর সম্পর্কিত এই দুটি শিল্পের জন্য কর অব্যাহতির প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “এদেশে গাড়ির ব্যাপক চাহিদা, এখাতে আমদানি ব্যয় হ্রাস এবং দেশীয় জনশক্তি কাজে লাগিয়ে সহজলভ্য গাড়ি প্রস্তুত ও এর সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে ভারী শিল্প হিসেবে অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং খাতে কর অবকাশ সুবিধা প্রদানের প্রস্তাব করছি।”

একইসঙ্গে টায়ার আমদানিতে প্রচুর বৈদেশিক মুদ্রার ব্যয় সাশ্রয়ে যানবাহনের টায়ার তৈরির কারখানার জন্যও একই প্রস্তাব রাখেন মুহিত।

“দেশের শিল্পায়ন, পরিবহন খাতের চাহিদা ও কর্মসংস্থানের স্বার্থে এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের লক্ষ্যে নতুন প্রতিষ্ঠিত টায়ার উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠানকে কর অবকাশ সুবিধা প্রদান করার প্রস্তাব করছি।”

অটোমোবাইল খাতের বিকাশের জন্য বাজেটে গাড়ি ও টায়ার তৈরি শিল্পের জন্য কর অবকাশ সুবিধা দেওয়ার প্রস্তাবকে সাধুবাদ জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

প্রতিবছর ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকার গাড়ি আমদানি হয়, যার ৮০ ভাগই পুরনো গাড়ি। আর গাড়ির যন্ত্রপাতির ব্যবসা রয়েছে ১২ থেকে ১৫ হাজার কোটি টাকার।