স্বরাষ্ট্রে বরাদ্দ আনুপাতিক হারে কমেছে

নতুন অর্থবছরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য যে প্রস্তাব করা হয়েছে তাতে টাকার অংকে বরাদ্দ বাড়লেও মোট বাজেটের আনুপাতিক হারে গতবারের তুলনায় তা কমছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2015, 03:11 PM
Updated : 4 June 2015, 03:12 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রায় ৩ লাখ কোটি টাকার এই বাজেট প্রস্তাব দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ১২ হাজার ৪০৩ কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে, যা মোট বাজেটের ৪.২ শতাংশ। 

বিদায়ী অর্থবছরের বাজেটে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ১১ হাজার ৩৫৭ কোটি টাকা, যা মোট বাজেটের ৫ দশমিক ১ শতাংশ।

অবশ্য সংশোধিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়ে দাঁড়ায় ১২ হাজার ৭৪২ কোটি টাকা। ওই অর্থও মোট বাজেটের ৫ শতাংশের মতো ছিল।

ফাইল ছবি

এবার ‘পুলিশ বাহিনীকে শক্তিশালী করতে’ বাজেটে ৭ হাজার ৮৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে, যা আগের অর্থবছরের তুলনায় ৫৬০ কোটি টাকা বেশি।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, “জনগণের জানমালের নিরাপত্তা বিধান ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার উপযোগী পরিবেশ সুনিশ্চিত করতে আমরা নানামুখী পদক্ষেপ নিয়েছি।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, সিকিউরিটি ও প্রোটেকশন ব্যাটালিয়ন এবং জঙ্গি দমনে পুলিশ ব্যুরো অব কাউন্টার টেরোরিজম প্রতিষ্ঠা, উল্লেখযোগ্য সংখ্যক পদসৃজন ও পদ উন্নীতকরণ, প্রযুক্তি সক্ষমতার উন্নয়ন, পার্বত্য এলাকায় বিজিবির ব্যাটালিয়ানগুলোতে ডেটা সুবিধা সম্প্রসারণের বিষয়গুলো এর অন্যতম বলে জানান মুহিত।

তিনি জানান, পুলিশ বাহিনীকে শক্তিশালী করার জন্য এ পর্যন্ত মোট ৩১ হাজার ২৪১টি পদ সৃজন করা হয়েছে, আরও ৫০ হাজার পদ সৃজনের কাজ চলছে।