সব ব্যাংককে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

আশুলিয়ায় বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের কাঠগড়া শাখায় ডাকাতির ঘটনার পর দেশব্যাপী সব ব্যাংক শাখার নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 03:45 PM
Updated : 22 April 2015, 03:45 PM

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি শাখার এক সার্কুলারে বলা হয়, “ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি মোকাবেলা ও প্রতিরোধের জন্য প্রতিটি ব্যাংক শাখাকে নিকটস্থ থানার সাথে একটি হটলাইনের মাধ্যমে দ্রুত যোগাযোগ স্থাপনের ব্যবস্থা করতে পুলিশ কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট থানায় আবেদন করার পরামর্শ দেয়া যাচ্ছে।”

গভর্নর আতিউর রহমান নিজেও পুলিশ মহাপরিদর্শককে একটি ‘ডিও লেটার’ পাঠিয়ে ব্যাংক খাতের নিরাপত্তা জোরদার করার অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে কমার্স ব্যাংকের কাঠগড়া শাখায় অস্ত্র ও বোমা নিয়ে ডাকাতরা হানা দেয়। তারা ব্যাংকের ব্যবস্থাপক, নিরাপত্তারক্ষীসহ তিনজনকে হত্যা করে ক্যাশ থেকে টাকা নিয়ে পালানোর সময় স্থানীয়রা প্রতিরোধ করে।

এ সময় ডাকাতদের গুলি ও বোমায় আরও তিনজন নিহত হন।  জনতার ধাওয়ার মুখে সন্দেহভাজন ডাকাতদের দুজন মোটর সাইকেল থেকে পড়ে গেলে গণপিটুনিতে নিহত হন তাদের একজন।

ডাকাতরা ছয় লাখ ৮৭ হাজার ১৯৩ টাকা লুট করে নিয়ে যাওয়ার সময় ছয় লাখ সাত হাজার ২৫৫ টাকা উদ্ধার করা হয়।

এ ঘটনার পর দেশের সব সরকারি, বেসরকারি ও বিদেশি ব্যাংকই নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে অঞ্চল প্রধান ও শাখা ব্যবস্থাপকদের নির্দেশ দিয়েছে বলে খোঁজ নিয়ে জানা গেছে।

এসব নির্দেশনার মধ্যে প্রতিটি শাখায় ক্লোজড সার্কিট ক্যামেরা ও বৈদ্যুতিক অ্যালার্ম সচল রাখা, ভল্টে নির্ধারিত সীমার বেশি টাকা না রাখা, নৈশ প্রহরা বাড়ানো এবং লেনদেন চলাকালে সব  পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক থাকার কথা বলা হয়েছে।

এছাড়া প্রয়োজন ছাড়া ব্যাংকের ভল্ট না খোলারও নির্দেশনা দিয়েছে অধিকাংশ ব্যাংক।  

বর্তমানে সারা দেশে ৫৬টি তফসিলি ব্যাংকের প্রায় ৯ হাজার শাখা রয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের তথ্য।