অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপন করুন: তৌফিক-ই-এলাহী

নতুন করে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে না জানিয়ে উদ্যোক্তাদের অর্থনৈতিক অঞ্চলগুলোতে শিল্প স্থাপনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 06:17 PM
Updated : 28 Feb 2015, 06:19 PM

শনিবার রাজধানীতে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন নিয়ে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

জ্বালানি উপদেষ্টা বলেন, “ক্যাপটিভ পাওয়ারে নতুন সংযোগ দেওয়া হবে না। একইভাবে গিজারেও সংযোগ বন্ধ থাকবে। তাই আমি শিল্প উদ্যোক্তাদের অনুরোধ জানাবো, তারা যেন ইকোনোমিক জোনে শিল্পপ্রতিষ্ঠান স্থাপন করেন।”

তিনি বলেন, সামুদ্রিক গ্যাস ব্যবহার উপযোগী করতে কমপক্ষে আরো ১০ বছর সময় লাগবে। তাই জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে আরো সচেতন হওয়া উচিৎ।

“গ্যাসের বর্তমান মজুদ আগামী তিন-চার বছর পরে কমে যাবে। আগামী ১০ বছর হবে খুব ক্রিটিক্যাল, আমাদেরকে অল্টারনেটিভ জ্বালানির চিন্তা করতে হবে ।”    

ফাইল ছবি

এই উপদেষ্টা জানান, আবাসিক ও শিল্প এলাকার জ্বালানি সরবরাহ বাড়াতে নানামুখী পরিকল্পনা নিয়েছে সরকার।

“এ সব পরিকল্পনার মধ্যে রয়েছে নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট নির্মাণ ও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন।”

দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে ‘পাওয়ার সিস্টেম ডেভেলপমেন্ট: রিলাইয়েবল সাপ্লাই কাস্টমার পারস্পেকটিভ’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে ডিসিসিআইর সভাপতি হোসেন খালিদ বলেন, “আমাদের জ্বালানি খাতে প্রশংসনীয় উন্নয়ন হচ্ছে। কিন্তু শিল্প খাতে এখনো নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি।”

এতে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের সাবেক চেয়ারম্যান এএসএম আলমগীর কবির ও ডিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি হুমায়ুন রশীদ।