সহিংসতা-নাশকতার ক্ষতি নিরূপণে উদ্যোগী কেন্দ্রীয় ব্যাংক

বিএনপি জোটের চলমান অবরোধে সহিংসতা ও নাশকতাসহ গত দুই বছরে ‘রাজনৈতিক অস্থিরতায়’ অর্থনীতির সম্ভাব্য ক্ষতি নিরূপণে কাজ করছে কেন্দ্রীয় ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2015, 05:58 PM
Updated : 15 Feb 2015, 05:58 PM

এজন্য দেশে কার‌্যরত ব্যাংকগুলোর কাছে প্রয়োজনীয় তথ্য ও মতামত চেয়ে সম্প্রতি চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে এসব তথ্য ই-মেইল ও ডাকযোগে পাঠাতে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ওই চিঠির সঙ্গে সংযুক্ত একটি ছকে কৃষি (শষ্য, রোপন, গবাদিপশু, মৎস ও অন্যান্য), শিল্প (মেয়াদি ঋণ ও চলতি মূলধন) ব্যবসা-বাণিজ্য (খুচরা ব্যবসা, পাইকারি ব্যবসা, আমদানি-রপ্তানি অর্থায়ন, লীজ ফাইন্যান্সিং ও অন্যান্য), নির্মাণ (হাউজিং ও অন্যান্য), পরিবহন (সড়ক, নৌ ও বিমান পরিবহন) এবং ভোক্তা ঋণ বিতরণের তথ্য চাওয়া হয়েছে।

২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জানুয়ারি পর‌্যন্ত মাসিক ভিত্তিতে এসব ঋণের তথ্য পাঠাতে বলা হয়েছে। এর সঙ্গে ঋণের মোট বরাদ্দ, বিতরণ, আদায় ও বকেয়া রয়েছে কি না তাও জানাতে বলা হয়েছে।

চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির যে লক্ষ্য সরকার নির্ধারণ করেছে তা অর্জন করা সম্ভব হবে না বলে কেন্দ্রীয় ব্যাংকের শঙ্কা।

সম্প্রতি চলতি অর্থবছরের দ্বিতীয় মেয়াদের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে অনুষ্ঠানে চলমান রাজনৈতিক অস্থিরতা অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনায় অনিশ্চয়তার ছায়া ফেলেছে বলে মন্তব্য করেন গভর্নর আতিউর রহমান।

আতিউর রহমান তার লিখিত বক্তব্যে বলেন,“আমদানি প্রবৃদ্ধি গত দুবছরের মন্থরতা কাটিয়ে উঠেছে। মুলধনী যন্ত্রপাতি ও উৎপাদন উপকরনের আমদানি বাড়ায় লেনদেনের ভারসাম্যের চলতি খাত উদ্বৃত্ত থেকে ঘাটতিতে ফিরেছে।”

“বিনিয়োগ ও উৎপাদন কর্মকান্ডে গতি আসায় চলতি অর্থবছরের জন্যে প্রবৃদ্ধির যে প্রক্ষেপণ করা হয়েছিলো তা অতিক্রম করার সম্ভাবনা উজ্জ্বল করেছিলো। কিন্তু দূর্ভাগ্যবশতঃ রাজনৈতিক অস্থিরতাজনিত বিঘ্নের পুনরাবির্ভাব এই প্রবৃদ্ধি সম্ভাবনায় অনিশ্চয়তার ছায়া ফেলেছে।”

এর আগের (জুলাই থেকে ডিসেম্বর-১৪) মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৫ শতাংশ থেকে ৬ দশমিক ৮ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করে।

আর বাজেটে চলতি অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৭ দশমিক ৩ শততাংশ।

চলমান রাজনৈতিক পরিস্থিতি ব্যাংক খাতে কি প্রভাব ফেলছে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখনও অর্থনীতিতে যে গতিশীলতা আছে তাতে চলমান পরিস্থিতির ক্ষতির প্রভাব পড়তে সময় লাগবে। এটাকে বলে ল্যাগ ইফেক্ট (বিলম্বিত প্রভাব)।

“ক্ষতি নির্ভর করছে এই পরিস্থিতি কতদিন চলে তার ওপর। পরিস্থিতি কোন দিকে যাবে তা নিশ্চিত না। এই অস্থিরতা স্বল্পমেয়াদি হলে ব্যবসা ঘুরে দাড়াবে। গত ১৪ বছরের ইতিহাসে দেখা গেছে রাজনৈতিক অস্থিরতার পরপরই অর্থনীতি ঘুরে দাড়াচ্ছে।”

ইতিমধ্যে বিভিন্ন ব্যবসায়ী সংগঠন চলমান অবরোধ-হরতালের কারণে ব্যাপক ক্ষতি মুখে পড়েছে বলে জানিয়েছে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের দাবি, প্রতিদিন দুই হাজার ৭০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে।

দেশের পরিবহন, তৈরি পোশাক, পর‌্যটন, আবাসন, চামড়া ও দোকান মালিক ব্যবসায়ীসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীরা বলছেন প্রতিদিনই তাদের ক্ষতি বাড়ছে।