চোরাবালিতে হারিয়ে যাচ্ছিল ক্ষুদ্রঋণ গ্রহিতারা: মুহিত

ক্ষুদ্র ঋণ কার্যক্রম তদারকিতে সরকারের পদক্ষেপ গ্রহণের পক্ষে যুক্তি দেখিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ঋণ গ্রহীতাদের রক্ষায় তা করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 06:16 PM
Updated : 29 Oct 2014, 06:16 PM

পিকেএসএফের ২৫ বছর পূর্তিতে বুধবার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশে ক্ষুদ্র ঋণ চালু হওয়ার ইতিহাস তুলে ধরে একথা বলেন।

“ক্ষুদ্র ঋণ খাতে এক সময় নৈরাজ্য সৃষ্টি হয়। একেকজন ঋণ গ্রহীতা বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়েছে। এমন পর্যায় চলে গিয়েছিল যে ঋণ গ্রহিতারা ঋণের চোরাবালিতে হারিয়ে যাচ্ছিল।এর পরিপ্রেক্ষিতে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি সৃষ্টি করা হয়েছে।”

পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে এই সভায় মহাব্যবস্থাপক মশিউর রহমান ও ওয়েব ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসীন আলী এই প্রতিষ্ঠানের বিশেষ প্রকল্প ‘সমৃদ্ধি’র কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

তারা বলেন, সমৃদ্ধি শুধু ক্ষুদ্র ঋণ ব্যবস্থা না। এটা একটা সামগ্রিক জীবন উন্নয়ন ব্যবস্থা। এর মাধ্যমে মানুষের শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়নের চেষ্টা করছে।

পিকেএসএফ দেশের সাড়ে তিনশ’ উপজেলায় এই প্রকল্পটি বাস্তবায়নের কাজ করছে।

তারা দুজনই সমৃদ্ধি প্রকল্পকে টেকসই উন্নয়নের জন্য সফল প্রকল্প দাবি করে বাজেটে আলাদা বরাদ্দ দিতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

অর্থমন্ত্রী বলেন, “সমৃদ্ধি প্রকল্প সম্পর্কে শুনে আমার মনে হচ্ছে পিকেএসএফ কোনও কিছুই বাদ দেয় না। নির্দিষ্ট উদ্দেশ্যে সব কিছুতেই মাথা গলায়। এখন পিকেএসএফ বলছে তাদের সমৃদ্ধি প্রকল্প সব ক্ষেত্রে ছড়িয়ে দেওয়া হোক। এটা হবে অলমোস্ট টোটালি টেররিজম।

“আমি বলতে চাই আপনারা ‘সমৃদ্ধি’ অনুসরণ করেন। আরও ভালো করেন। কিন্তু এটাকেই একমাত্র মডেল বা জাতীয় মডেল করতে চাইবেন না।”

সাম্যবাদের ব্যর্থতা নিয়ে মুহিতের ব্যাখ্যা

বাংলাদেশে সাম্যবাদ বা কমিউনিজম সফল না হওয়ার কারণ হিসেবে এদেশের মানুষের সৃজনশীলতাকে কারণ হিসেবে চিহ্নিত করেছেন আবুল মাল আবদুল মুহিত।

পিকেএসএফের ‘সমৃদ্ধি’ প্রকল্প নিয়ে আলোচনার এক পর্যায়ে তিনি মানুষের সৃজনশীলতা নষ্ট না করার পরামর্শ দিয়ে এই ব্যাখ্যা দিয়ে একে উদাহরণ হিসেবে তুলে ধরেন।

ছাত্রজীবনে বাম আন্দোলনের অনুরাগী মুহিত বলেন, “এক সময় অনেকে বাংলাদেশকে কমিউনিজমের জন্য স্বর্গরাজ্য মনে করত। তারা বলত এত দারিদ্র, এত বৈষম্য এখানেই কমিউনিজম দাঁড়াবে। কিন্তু বাংলাদেশের সামাজিক ব্যবস্থা ও মানুষের সৃজনশীলতার কাছে সেটি টেকেনি।”

“কারণ কমিউনিজম একটি সুনির্দিষ্ট ব্যবস্থা মানুষের ওপর চাপিয়ে দেয়। সেখানে অন্যের সৃজনশীলতার মুল্য নেই,” বলেন বিশ্ব ব্যাংকসহ নানা আন্তর্জাতিক সংস্থায় কাজ করে আসা মুহিত।