বিদেশি অর্থ খরচের তথ্য এখন থেকে অনলাইনে

বিদেশি ঋণ-সহায়তার অর্থ কোন খাতে খরচ হয়, তা এখন অনলাইনে পাওয়া যাবে। যে কেউ এ তথ্য জানতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 01:21 PM
Updated : 26 Oct 2014, 01:21 PM

বাংলাদেশ এইড ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম বা বাংলাদেশ এইমস (www.aims.erd.gov.bd) ওয়েবসাইটে এখন থাকবে এই সংক্রান্ত সব তথ্য।

বিশ্ব ব্যাংক, এডিবিসহ বিভিন্ন ঋণদাতা সংস্থা ও দেশ বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে কী পরিমাণ সহায়তা দিচ্ছে এবং তার ব্যবহার সংক্রান্ত তথ্য-উপাত্ত এই ওয়েবসাইট থেকে জানা যাবে।

রোববার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই ওয়েবসাইট আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিদেশি ঋণ সহায়তা ব্যবহারে অস্বচ্ছতার অভিযোগ বহু দিনের। নতুন পদক্ষেপ তাতে স্বচ্ছতা আনবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।   

তিনি বলেন, “এর মধ্য দিয়ে বিদেশি সহায়তা ব্যবহারের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে। অর্থ্যাৎ সহায়তা দেওয়ার ক্ষেত্রে দাতারা যেমন স্বচ্ছ হবে; তেমনি এই সহায়তা ব্যবহারের ক্ষেত্রে সরকারও সতর্ক হবে।”

অনুষ্ঠানে মুহিত বলেন, বাংলাদেশে বিদেশি সহায়তা দিন দিনই কমছে, যা বিদেশি অর্থের ওপর নির্ভরশীলতা হ্রাসকেই মেলে ধরে।

তিনি জানান, ১৯৭৩ সালে বাংলাদেশে বিদেশি সহায়তার পরিমাণ ছিল মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৩ শতাংশ। এখন তা ১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ইআরডি সচিব

মোহাম্মদ মেজবাহউদ্দিনসহ বিভিন্ন দাতা দেশ ও সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এইড ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম বা এইমস হচ্ছে এমন একটি ওয়েবভিত্তিক সফটওয়্যার যার মাধ্যমে বিদেশ থেকে আসা উন্নয়ন সাহায্য সম্পর্কিত যাবতীয় তথ্য ও উপাত্ত অনলাইনে একটি নির্দিষ্ট ওয়েবসাইটে রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনমত ব্যবহার করা সম্ভব।

এইমস চালু হওয়ার ফলে বাংলাদেশে আসা বৈদেশিক সাহায্যের পরিমাণ এবং এর ব্যবহার সংক্রান্ত তথ্য ও উপাত্তসমূহ এইমস ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। বিভিন্ন দাতাসংস্থা, বাস্তবায়নকারী সংস্থা, খাত বা অঞ্চল অনুযায়ী বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পসমূহের প্রতিশ্রুত ও ছাড়কৃত অর্থের পরিমাণ এর মাধ্যমে জানা যাবে।

বাংলাদেশের যে কোনও নাগরিক, দাতা দেশ ও সংস্থা এই ওয়েবসাইটের তথ্য ব্যবহার করতে পারবেন। অর্থ্যাৎ এ তথ্যভাণ্ডারটি সবার জন্য উন্মুক্ত।

তবে এতে তথ্য সরবরাহের জন্য বাংলাদেশে কর্মরত যে কোনও দ্বিপাক্ষিক বা আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

এখন পর্যন্ত ১৭টি দাতা সংস্থা এইমসে রেজিস্ট্রেশন করেছে। বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, জাইকা, ইউএনডিপি, ইউএস এইড, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, ডিএফআইডি এবং জাতিসংঘসহ বেশ কয়েকটি উন্নয়ন সংস্থা ইতোমধ্যে এইমসে তথ্য সরবরাহের কাজ শুরু করেছে।