ব্যাংকে নিরাপত্তা বাড়াতে পরামর্শ কেন্দ্রীয় ব্যাংকের

জয়পুরহাটে ব্র্যাক ব্যাংকের একটি শাখা থেকে টাকা চুরির প্রেক্ষাপটে দুর্গাপূজা ও আসন্ন কোরবানির ঈদের ছুটিতে ব্যাংকগুলোর নিরাপত্তা বাড়ানোর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 01:37 PM
Updated : 28 Sept 2014, 01:55 PM

একই সঙ্গে ব্যাংকগুলোকে নিজস্ব নিরাপত্তা বাড়ানোরও পরামর্শ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান।

গত শুক্রবার রাতে জয়পুরহাটে ব্র্যাক ব্যাংকের একটি শাখা থেকে প্রায় দুই কোটি টাকা চুরি করে দুর্বৃত্তরা।

মাহফুজুর রহমান বলেন, “ব্র্যাক ব্যাংকের ঘটনাটিকে দুর্ঘটনা হিসাবে ধরে নিয়ে ব্যাংকগুলোকে আমরা নিরাপত্তা বাড়ানোর পরামর্শ দিয়েছি। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা বাড়াতে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছি।”

এর আগেও ব্র্যাক ব্যাংকের রাজধানীর ধানমন্ডি শাখা থেকে লকার ভেঙে কয়েক হাজার ভরি সোনা লুট হয়। এছাড়া সোনালী ব্যাংকের কিশোরগঞ্জ ও বগুড়া শাখা থেকেও অর্থ খোয়া যাওয়ার ঘটনা ঘটেছে।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সব ব্যাংকের নিরাপত্তা জোরদার করার জন্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা তো রয়েছেই। এরপরও ব্র্যাক ব্যাংকের এই ঘটনার প্রেক্ষিতে আমরা এবিবির পক্ষ থেকে ব্যাংকগুলোকে ইমেইলে অভ্যন্তরীণ নিরাপত্তা আরও জোরদার করার পরামর্শ দিয়েছি।”

এদিকে ব্র্যাক ব্যাংকের ঘটনার পর রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক সার্কুলার জারি শাখা ব্যবস্থাপকদের শাখার ভল্টে ন্যূনতম টাকা রাখার নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, “শাখাগুলো তাদের সিন্দুকে (ভল্টে) ন্যূনতম নদগ অর্থ সংরক্ষণ করবে। কোনও অবস্থাতেই সীমার বেশি অর্থ সংরক্ষণ করবে না। ফিডিং শাখাগুলো প্রয়োজন হলে অবশ্যই আওতাধীন শাখার অতিরিক্ত টাকা স্থানান্তর নিশ্চিত করবে।”

নির্দেশনা অনুযায়ী, শাখা ব্যবস্থাপক ও সেকেন্ড অফিসার পর্যায়ক্রমে কোরবানি ও দুর্গাপূজার ছুটির সময়ে শাখা পরিদর্শন করবেন। একইসঙ্গে নিরাপত্তাকর্মীদের কর্মরত থাকার বিষয় নিশ্চিত হয়ে আঞ্চলিক অফিসে রিপোর্ট করতে হবে।

শাখার নিরাপত্তা নিশ্চিত করা ও টাকা পরিবহনে আইন শৃংখলাবাহিনীর সহায়তা নেওয়ারও নির্দেশনা দিয়েছে অগ্রণী ব্যাংক।

পূজা আর ঈদ উপলক্ষে আগামী ৩ থেকে ৭ অক্টোবর টানা পাঁচদিন ছুটি থাকবে।

তবে ঈদের আগের শুক্রবার ৩ অক্টোবর ঢাকা ও চট্টগ্রামসহ তৈরি পোশাক শিল্পঘন এলাকার সব ব্যাংক শাখা সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত খোলা রাখতে বলেছে বাংলাদেশ ব্যাংক।