হরতালেও কর মেলা খোলা, দু’দিনে আদায় ৬১২ কোটি টাকা

সাত দিনের আয়কর মেলায় দুই দিনেই গতবারের চেয়ে অর্ধেকের বেশি কর আদায় হয়েছে। বৃহস্পতিবার হরতালের দিনেও মেলা খোলা থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 05:05 PM
Updated : 17 Sept 2014, 05:05 PM

গতবারের মেলায় সবমিলিয়ে এক হাজার ১১৮ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। এবার প্রথম দুই দিনেই ৬১২ কোটি ৩৪ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে।

বুধবার রাতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জ্যেষ্ঠ কর্মকর্তা সৈয়দ এ মু’নেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

ফাইল ছবি

মঙ্গলবার রাজধানীর বেইলী রোডে অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিভাগীয় শহর ও জেলা শহরগুলোতেও একইদিনে মেলা শুরু হয়েছে।

প্রতিবারের মতো এবার এনবিআর এ মেলার আয়োজন করেছে।

ঢাকায় বেইলী রোডের মেলায় ১২৪ টি বুথ রয়েছে। এসব বুথে বার্ষিক আয়কর বিবরনী গ্রহণ, ই-টিআইএন নিবন্ধন ও পুন:নিবন্ধন দেওয়া হচ্ছে।

এছাড়া স্বয়ংক্রিয় পদ্ধতিত কর পরিশোধ বা ই-পেমেন্টের ব্যবস্থাও রয়েছে। অন্যদিকে কর পরিশোধের জন্য গ্রাহকদের সুবিধার্থে সোনালী ও জনতা ব্যাংকের বুথও রয়েছে।

বিকেলে মেলা পরিদর্শনে গিয়ে দেখা যায়, উপচে পড়া ভিড়। রাজধানীর বিভিন্ন স্থান থেকে করদাতারা মেলায় এসেছেন। প্রায় সবগুলো বুথেই ছিল লম্বা লাইন। ই-টিআইএন’র বুথগুলোকে তুলনামূলক বেশি ভিড় ছিল।

আয়কর রিটার্ন জমা দিতে মেলায় আসা বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ফাহাদ ফেরদৌস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রিটার্ন ফরম পূরণ করা খুবই ঝামেলা। মেলায় এসেছি। কর কর্মকর্তারাই সব করে দিয়েছেন। মেলায় ভিড় দেখে মনে হচ্ছে করদাতাদের মধ্যে কর দেওয়ার আগ্রহ বেড়েছে।”

মতিঝিলে অফিস থেকে বের হয়েই মেলায় আসেন নুরে আলম। তিনি প্রতিবছর কর দেন, এবার দেবেন। কিন্তু গতবার পুরোনো কর শনাক্তকারী নম্বর (টিআইএন) দিয়ে কর দিয়েছেন। কিন্তু এবার কর দিতে ই-টিআইএন লাগবে।

কর অফিসে যাওয়ার সময় না পাওয়া এবং বাসায় ইন্টারনেট ব্যবহার করে ই-টিআইএন নম্বর নিতে পারছিলেন না বলেই মেলায় এসেছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন নুরে আলম।  

বিডিনিউজ টোয়েন্টিফেঅর ডটকমকে তিনি বলেন, “বাসায় চেষ্টা করে পারিনি, তাই কর মেলায় এসেছি। এখানে সংশ্লিষ্ট কর কর্মকর্তারাই সব করে দিয়েছেন।”

এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিনে করদাতাদের ব্যাপক সাড়া পরিলক্ষিত হয়েছে। দ্বিতীয় দিনে সারাদেশে ৯২ হাজার ১৬ জন করদাতাকে সেবা দেয়া হয়েছে। নতুন করদাতা হিসেবে নিবন্ধিত হয়েছেন  ২ হাজার ৩৮৩ জন। ই-টিআইএন পুন:নিবন্ধন করেছেন ১ হাজার ১৪১ জন। মেলায় আয়কর রিটার্ন জমা পড়েছে ১৬ হাজার ৫৯৩ টি। আয়কর আদায় হয়েছে ৪৭৫ কোটি ৪০ লাখ টাকা।

বুধবার দ্বিতীয় দিন পর্যন্ত আয়কর মেলায় সারাদেশে ১ লাখ ৪৩ হাজার ২৩৯ জন করদাতাকে সেবা দেয়া হয়েছে। নতুন করদাতা হিসেবে নিবন্ধিত হয়েছেন  ৪ হাজার ২১৪ জন। ই-টিআইএন পুন:নিবন্ধন করেছেন ২ হাজার ১৩৭ জন। মেলায় আয়কর রিটার্ন জমা পড়েছে ৩১ হাজার ৪৪ টি। আয়কর আদায় হয়েছে ৬১২ কোটি ৩৪ লাখ ৩৪ হাজার ৩৫৯ টাকা।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আয়কর মেলা যথারীতি চলবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলায় করদাতারা তাদের ২০১৪-১৫ কর বর্ষের আয়কর রিটার্ন জমা, মেলায় অবস্থিত ব্যাংক বুথের মাধ্যমে আয়কর জমা, ই-টিআইএন গ্রহণ, ই-টিআইএন পুন:নিবন্ধন করতে পারবেন।

এছাড়া মেলায় করদাতাদেরকে কর বিষয়ক পরামর্শও দেয়া হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।