অবিশ্বাস্যর বদলে অপ্রতিরোধ্য

একনেকের আগের বৈঠকের পশ্চাৎপটের ব্যানারে বাংলাদেশের অর্থনীতিকে অবিশ্বাস্য গতির আখ্যা দেয়ার পর মঙ্গলবারের বৈঠকে তা বদলে অপ্রতিরোধ্য বলে অভিহিত করা হয়েছে।

আবদুর রহিম হারমাছি প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 03:49 PM
Updated : 16 Sept 2014, 08:42 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে বাংলাদেশের অর্থনীতি: বিশ্ববাসীর মূল্যায়ন’ শীর্ষক একটি সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যানারের শিরোনাম ছিল এটি।

সভায় অর্থমন্ত্রী মুহিতসহ সরকারের জ্যেষ্ঠ প্রায় সব মন্ত্রী উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৬ অগাস্ট প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেকের বৈঠকে ‘এক অবিশ্বাস্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেছিলেন পরিকল্পনামন্ত্রী।

ফাইল ছবি

কী কারণে বাংলাদেশের অর্থনীতির গতিকে ‘অবিশ্বাস্য’ বলেছেন ৪ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে তার ব্যাখ্যা দিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী।

মঙ্গলবারের একনেক বৈঠকের ব্যানারে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে স্থানীয় পত্রিকায় প্রকাশিত একাধিক খবরের শিরোনামও তুলে ধরা হয়।

পরিকল্পনা মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের বিখ্যাত জরিপ ও গবেষণা প্রতিষ্ঠান এবং পত্রিকাগুলো তাদের প্রকাশিত এ বছরের বিভিন্ন প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশের অর্থনীতি ক্রমাগতভাবে এগিয়ে যাচ্ছে। তারা এ বলেও ভবিষ্যৎবাণী করেছে যে, বাংলাদেশের অর্থনীতির এগিয়ে যাওয়ার এ গতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত পিউ রিসার্চ সেন্টার এ মাসে প্রকাশিত তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশের ৭১ ভাগ জনগোষ্ঠী বর্তমান অর্থনৈতিক অগ্রগতিতে সন্তুষ্ট। ৫৪ ভাগ জনগোষ্ঠী দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে খুশি।

স্থানীয় কয়েকটি পত্রিকায় এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ক্রেডিট রেটিং প্রতিষ্ঠান ফিচ রেটিংস গত মাসে প্রকাশিত তাদের এক প্রতিবেদনে বাংলাদেশকে ‘বিবি মাইনাস’ রেটিং দিয়েছে। এই রেটিংয়ের অর্থ হচ্ছে- বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি স্থায়িত্বশীল এবং উচ্চ প্রকৃতির, সেই সাথে বৈদেশিক মুদ্রার রিজার্ভ স্থিতিশীল।

গত অগাস্টে প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্স রিপোর্ট ২০১৪ এ  বলা হয়, বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে।

গত এপ্রিলে ওয়াশিংটনভিত্তিকে একটি প্রতিষ্ঠান সোশ্যাল প্রগ্রেস ইনডেক্স ২০১৪ প্রকাশ করে।  তাতে বলা হয়, সামাজিক উন্নয়নে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ ভারত, পাকিস্তান ও নেপালের চেয়ে ভাল অবস্থানে রয়েছে।

মার্চ মাসে রেটিং প্রতিষ্ঠান কোফেস বিশ্বে উদীয়মান অর্থনীতির ১০টি দেশের তালিকা করে; যার মধ্যে বাংলাদেশের নামও রয়েছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রফেশনাল সার্ভিস প্রতিষ্ঠান প্রাইস ওয়াটার হাউস কুপারস তাদের প্রতিবেদনে ৩০টি উদীয়মান দেশের তালিকায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করে।

বিশ্বের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এবং গণমাধ্যমে বাংলাদেশকে নিয়ে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন সম্বলিত একটি ব্যানার একনেক সভায় প্রদর্শন করা হয় বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।