‘ব্যাংক ব্যবস্থাপনা পেছনের দিকে যাচ্ছে’

দুর্বলতা কাটিয়ে না উঠে দেশের ব্যাংক ব্যবস্থাপনা আবার ‘পেছনের দিকে’ যাচ্ছে বলে মন্তব্য করে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান বলেছেন, এ অবস্থা অব্যাহত থাকলে অর্থনীতিতে তার প্রভাব পড়বে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2014, 05:10 PM
Updated : 23 August 2014, 05:24 PM

শনিবার তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এ বি মির্জ্জা আজিজুল ইসলামের ‘সিলেকটেড ম্যাক্রো ইকোনমিক ইস্যুজ... থিউরি অ্যান্ড প্র্যাকটিস’ বইয়ের মোড়ক উন্মোচনকালে তিনি বলেন, “দেশে বর্তমানে যে ব্যাংক ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে তাতে অর্থনীতি ভেঙ্গে পড়বে এমন কোনো অবস্থা নয়।

কিন্তু এ পরিস্থিতি চলতে থাকলে সমষ্টিগত অর্থনীতির ওপর প্রভাব পড়বে। এর প্রভাব যাতে না পড়ে সেজন্যে ব্যাংকিং কমিশনের মাধ্যমে সংস্কার কাজ কয়েক দশক ধরে চলে আসছিলো। কিন্তু অতি সম্প্রতি এই খাতে যে সমস্ত দুর্বলতা দেখা যাচ্ছে তাতে আমরা আবার পেছনে যাচ্ছি।”

এ নিয়ে সরকার ও সচেতন নাগরিকদের সচেতন হওয়া উচিত বলে মত দেন আকবর আলি, যিনি ডেইলি স্টার বুকস প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সভাপতি ছিলেন।

তিনি জানান, অর্থনীতির জটিল বিষয়গুলো সাদামাটা ভাবে উপস্থাপিত হয়েছে এ বইয়ে। এতে অর্থনীতির মূলধারার বিষয়গুলো স্থান পেয়েছে। অর্থনীতির সার্বিক বিষয়ে স্পষ্ট, নিংসংকোচে, সাহসের সঙ্গে বক্তব্য তুলে ধরা হয়েছে।

সাবেক এই উপদেষ্টা বলেন, “রাজনৈতিকভাবে আমরা দ্বিধাবিভক্ত জাতি। সরকার ও বিরোধী- দুইপক্ষের কাছে একইভাবে গ্রহণযোগ্য লেখা পাওয়া দুষ্কর। এই বইয়ে সমাধানের জন্য যেসব প্রস্তাবনা রয়েছে তা নিয়ে বিতর্ক উপস্থাপনেরও সুযোগ নেই।”

অনুষ্ঠানে লেখক মির্জ্জা আজিজুল ইসলাম বইটি প্রকাশনার প্রেক্ষাপট ও অধ্যায়ভিত্তিক কিছু পর্যালোচনা তুলে ধরেন।

ফার্মগেটের ডেইলি স্টার ভবনে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রধান অতিথি হিসেবে থাকার কথা ছিলো। কিন্তু শেষ পর্যন্ত তিনি অনুপস্থিত ছিলেন।

ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ তসলিম, সিপিডি’র নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।