গাড়ি কিনতে ঋণ মিলবে ৪০ লাখ টাকা

গাড়ি কেনার জন্য ব্যাংক ঋণের সীমা বাড়িয়ে দ্বিগুণ করেছে বাংলাদেশ ব্যাংক, যার ফলে একজন গ্রাহক এখন বীমাসহ ৪০ লাখ টাকা পর্যন্ত ধার করতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2014, 02:07 PM
Updated : 13 August 2014, 02:48 PM

কেন্দ্রীয় ব্যাংক বুধবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

ব্যাংকগুলো এতোদিন একজন গ্রাহককে গাড়ির মোট দামের ৩০ শতাংশ পর্যন্ত ঋণ দিতে পারত। এই ঋণের পরিমাণ হতো সর্বোচ্চ ২০ লাখ টাকা।

ঋণের ওই অনুপাতও ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। অর্থাৎ, একজন গ্রাহক গাড়ির দামের অর্ধেক নিজের পকেট থেকে দিয়ে বাকি টাকা ব্যাংক ঋণের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

নতুন নিয়ম অনুযায়ী, কেউ ৮০ লাখ টাকায় একটি গাড়ি কিনতে চাইলে ব্যাংক থেকে ধার পাবেন ৪০ লাখ টাকা। বাকি টাকা তাকে নিজের পকেট থেকে দিতে হবে। ব্যাংকের এই ঋণের পরিমাণ বীমাসহ ৪০ লাখ টাকার বেশি হবে না।   

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, বর্তমান দাম ও চাহিদা বিবেচনা করে ‘গাড়ির অর্থায়ন সংক্রান্ত নীতিমালায়’ এই সংশোধনী আনা হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, আগে পুরো টাকা ব্যাংক থেকে ঋণ নিয়ে গাড়ি কেনা যেত। ২০১২ সালে নিয়ম করা হয়, গ্রাহক গাড়ির দামের ৭০ শতাংশ পরিশোধ করতে পারলে বাকি ৩০ শতাংশ ব্যাংক থেকে ঋণ পাবেন।

সে সময় ব্যাংকগুলোর হাতে নগদ টাকার অভাব (তারল্য সঙ্কট) থাকায় ওই নিয়ম করা হয়।

আর বর্তমানে ব্যাংকগুলোর কাছে এক লাখ কোটি টাকার বেশি উদ্বৃত্ত তারল্য আছে, যার মধ্যে একেবারেই অলস পড়ে আছে ২৫ হাজার কোটি টাকার বেশি।

এ কারণেই গাড়ি কেনায় ঋণসীমা শিথিল করা হলো বলে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান।